ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জয়ের প্রচেষ্টায় বিজয়ের মাসে ৫-জি: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
জয়ের প্রচেষ্টায় বিজয়ের মাসে ৫-জি: কাদের ছবি: ডি এইচ বাদল

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ঐকান্তিক প্রচেষ্টায় বিজয়ের মাসে ৫-জিতে প্রবেশ করাতে যাচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বলে জানিয়েছেন আওয়ায়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানী রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কাউন্সিল হলে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির উদ্যোগে ‘5G : The Frontier Technology’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

 

ওবায়দুল কাদের বলেন, ২০১৮ সালের নির্বাচনের আগে দেওয়া আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ৫-জি চালু করার প্রতিশ্রুতি ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ঐকান্তিক প্রচেষ্টায় আজ সেটা সফল হতে চলেছে। বিজয়ের মাসে সীমিত পরিসরে ৫-জি চালুর প্রস্তুতি নেওয়া হয়েছে। এই বিজয়ের মাসে ৫-জিতে প্রবেশ করতে যাচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ।

সেতুমন্ত্রী আরও বলেন, ৪-জি থেকে ৫-জি ২০ গুণ বেশি গতি সম্পন্ন। ‌ ৫-জি দিয়ে রাস্তায় চালকবিহীন গাড়ি চালানো সম্ভব হবে। গাড়িতে চলাচলের সময় মোবাইল নেটওয়ার্কের টাওয়ার থেকে আর একটাবারের সংযোগ পাওয়ার সময় নেটওয়ার্কের কোনো সমস্যা হবে না। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী মাহেন্দ্রক্ষণে বিজয়ের এই মাসে টেলিটক ৫-জি চালু করতে যাচ্ছে। আগামী ১১ ডিসেম্বর ৫-জি উদ্বোধন হতে যাচ্ছে। প্রথমে গুরুত্বপূর্ণ কিছু সরকারি অফিসে এই সুবিধা চালু করা হবে। এরপর পর্যায়ক্রমে আগামী ২০২৩ সালের মধ্যে দেশের শিল্প প্রতিষ্ঠানসহ বিভিন্ন সেক্টরে ৫-জি চালু হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. সাহাব উদ্দিন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম।

সেমিনারে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রফেসর ড. মো. হোসেন মনসুর।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।