ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১০০ কোটি মানুষের ‘মুখ’ মুছে ফেলছে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
১০০ কোটি মানুষের ‘মুখ’ মুছে ফেলছে ফেসবুক! ছবি: সংগৃহীত

ফেসবুক নিজেদের ফেসিয়াল রেকগনিশন সিস্টেম বন্ধ করে দিচ্ছে। এ বিষয়ে স্থানীয় সময় মঙ্গলবার সংস্থাটি জানায়, এ পরিবর্তনটি এক বিলিয়ন বা ১০০ কোটি ব্যবহারকারীকে প্রভাবিত করবে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, গোপনীয়তা রক্ষার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশের পর এই সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, এই অপসারণ প্রক্রিয়াটি চলবে বিশ্বব্যাপী। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এটি সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে বিবৃতি দিয়ে ফেসবুক জানায়, ‘ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের এক তৃতীয়াংশেরও বেশি আমাদের ফেস রেকগনিশন সেটিং বেছে নিয়েছে এবং স্বীকৃত হতে সক্ষম হয়েছে। এ ব্যবস্থাটির অপসারণের জেরে এক বিলিয়নেরও বেশি মানুষের স্বতন্ত্র মুখের চিহ্নিতকরণের টেমপ্লেট মুছে ফেলা হবে। ’

মেটা’র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি বলেন, ‘এই পরিবর্তনটি প্রযুক্তির ইতিহাসে মুখের শনাক্তকরণ ব্যবহারের সবচেয়ে বড় পরিবর্তনগুলোর একটি। ’

উল্লেখ্য, ফেসিয়াল রেকগনিশনের বৈশিষ্ট্যটি প্রথমবার ২০১০ সালের ডিসেম্বরে চালু করা হয়েছিল। ফেসবুকে আপলোড করা ছবিতে লোকেদের জন্য ট্যাগের পরামর্শ দেওয়া হচ্ছিল এই সিস্টেমের মাধ্যমে। সংশ্লিষ্ট ছবিটি আপনি আপলোড না করে থাকলেও ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে ট্যাগের পরামর্শ পাওয়া যেত।  

২০১৯ সালে ফেসবুক ফেসিয়াল রেকগনিশন ফিচারটি অপ্ট-ইন করেছিল।

চলতি বছরের শুরুর দিকে, ফেসবুক মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যে বায়োমেট্রিক গোপনীয়তা আইন লঙ্ঘনের জন্য মোটা অঙ্কের জরিমানা দেয়। শনাক্তকরণ অ্যালগরিদমের জেরে এই আইন লঙ্ঘিত হয় বলে অভিযোগ ওঠে। এর জেরে ৬৫০ মিলিয়ন ডলার দিয়ে মামলার নিষ্পত্তি করতে হয়েছিল সংস্থাকে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad