ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

হ্যাকিংয়ের হার বেড়েছে ১৩ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
হ্যাকিংয়ের হার বেড়েছে ১৩ শতাংশ অনুষ্ঠানে সংগঠনের প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসাইন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ২০১৯ সালের তুলনায় চলতি বছরে দেশে হ্যাকিংয়ের হার বেড়েছে ১৩ শতাংশ।

শুক্রবার (১ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের আন্তর্জাতিক সংগঠন ইনফরমেশন সিস্টেম অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশন ঢাকা চ্যাপ্টারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংগঠনের আয়োজিত সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের প্রতিবেদনে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনার হার বেড়েছে ২৮ দশমিক ৩১ শতাংশ। যা ২০১৯ সালে ছিল ১৫ দশমিক ৩৫ শতাংশ। গত এক বছরে হ্যাকিংয়ের হার বেড়ে দাঁড়িয়েছে ১৩ শতাংশ। আর ২০১৯ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের ঘটনা ছিল ২২ দশমিক ৩৩ শতাংশ কিন্তু এবার সেটি কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩১ শতাংশ।

আর বয়সভিত্তিক সাইবার অপরাধ বিশ্লেষণে দেখা গেছে ৮৬ দশমকি ৯০ শতাংশ ভুক্তভোগীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এ থেকে বোঝা যাচ্ছে দেশের সচেতনতা বাড়ানোর পাশাপাশি সাইবার লিটারেসিও বাড়াতে হবে।

অনুষ্ঠানে সংগঠনের প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসাইন সাইবার সিকিউরিটি বিষয়ে  বলেন, দেশে ক্রমেই বিভিন্ন ধরনের প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। এটার ইতিবাচক দিকগুলোর সঙ্গে নেতিবাচক দিকগুলো ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে। এ হারটা কেবল ভাবিয়েই তুলছে না, ভবিষ্যৎ নিয়ে সৃষ্টি হচ্ছে শঙ্কা।

তিনি বলেন, সবার আগে নিজে সচেতন হতে হবে। আমাদের শিক্ষিত অনেক মানুষ এখনো ঠিকভাবে ফেসবুক ব্যবহার করতে পারে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসাকা সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম, সিসি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa