ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘দুর্নীতি দমনে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
‘দুর্নীতি দমনে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য’

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে দুর্নীতির ঘটনা উদঘাটনে আধুনিক প্রযুক্তির ব্যবহার এখন সময়ের দাবি।

রোববার (১২ সেপ্টেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘দুর্নীতি দমনে প্রযুক্তির প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

 

মুনীর চৌধুরী বলেন, দুর্নীতি মানে শুধু আর্থিক লেনদেন নয়। পক্ষপাতমূলক আচরণ, ব্যক্তি স্বার্থে সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদিও দুর্নীতির সমতুল্য অপরাধ। নগদ অর্থের মাধ্যমে লেনদেন না করে ডিজিটাল সেবা পদ্ধতির মাধ্যমে সরকার দুর্নীতি বন্ধের প্রয়াস গ্রহণ করেছে। তবে প্রযুক্তি ব্যবহারকারী মানুষটি সৎ ও শুদ্ধ কিনা তার ওপর প্রযুক্তির সফলতা নির্ভর করছে। নতুবা সিস্টেম পরিবর্তন করে বা প্রযুক্তি ব্যবহার করেও দুর্নীতি দমন করা যাবে না। মানুষকে আল্লাহ অফুরন্ত কর্মশক্তি ও চিন্তাশক্তি দিয়েছেন, তা মানবকল্যাণে কাজে লাগানোই মানব জীবনের সার্থকতা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিআইজিএম-এর পলিসি এনালাইসিস কোর্সের চিফ কো-অর্ডিনেটর বণিক গৌর সুন্দর। এছাড়া প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক রওনক জাহান ও বাংলাদেশ বেতারের উপ-বার্তা নিয়ন্ত্রক মোহাম্মদ মহসীন মিয়া।  

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মো. হাবিবুর রহমান স্বাগত বক্তব্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের চলমান উন্নয়ন কর্মকাণ্ডসহ বিজ্ঞান মনস্ক জাতি গঠনে প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন।  

অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের পক্ষ থেকে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা জাদুঘরের গ্যালারি পরিদর্শন করেন।   

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।