ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল থেকে এগিয়ে ফেসবুক!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১০
গুগল থেকে এগিয়ে ফেসবুক!

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে ব্যবহারের ভিত্তিতে গুগল থেকে এগিয়ে আছে ফেসবুক। বর্তমানে যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ব্যবহারকারীরা বেশিরভাগ সময় সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুকে ব্যয় করেন।

তাছাড়া যুক্তরাষ্ট্রের সর্বাধিক উপভোগ্য সাইটগুলোর শীর্ষে আছে ফেসবুক। অনলাইন ট্র্যাকিং প্রতিষ্ঠান কমস্কোর সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

কমস্কোর সূত্র জানায়, গত আগষ্ট মাসে যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ব্যবহারকারীরা ৪ কোটি ১১ লাখ মিনিট ফেসবুকে ব্যয় করে। অন্যদিকে গুগলের সাইটগুলোতে সর্বমোট ৩ কোটি ৯৮ লাখ মিনিট ব্যয় করা হয়। এ সময় গুগলের সবগুলো সাইটে ব্যয় করা সময়ের সমপরিমাণ। গুগল অন্তর্ভুক্ত সেবা সাইটগুলোর মধ্যে গুগল নিউজ, জিমেইল, ইউটিউব এবং গুগল আর্থ অন্যতম।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ব্যবহারকারীদের শতকরা ১০ ভাগ ফেসবুকে সময় কাটায়। অন্যদিকে শতকরা ৯.৬ ভাগ ইন্টারনেট ব্যবহারকারী গুগলের বিভিন্ন ওয়েবসাইটে তথ্য খোঁজেন এবং অন্যসব সেবা গ্রহণ করে। অর্থাৎ ফেসবুকের একটি ডমেইন গুগলের কয়েকটি ডমেইনের সমান কাজ করছে।

উল্লেখ্য, গত বছর শতকরা ১২ ভাগ ইন্টারনেট ব্যবহারকারী গুগলের বিভিন্ন সাইটে প্রবেশ করে। আর ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের সময়ের শতকরা ৫ ভাগ সময় সামাজিক নেটওয়ার্কি সাইটে ব্যয় করে। অন্যদিকে ২০০৭ সালে ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের শতকরা ২ ভাগ সময় ফেসবুকে ব্যয় করে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।