ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভোল্টি যুগে রবি, পাবেন দ্রুত কল সংযোগ-বেশি ব্যাটারি লাইফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
ভোল্টি যুগে রবি, পাবেন দ্রুত কল সংযোগ-বেশি ব্যাটারি লাইফ

ঢাকা: দেশের প্রথম টেলিকম অপারেটর হিসেবে ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করেছে শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি। এর মাধ্যমে রবি ও এয়ারটেল গ্রাহকরা দ্রুত কল সংযোগ ও বেশি ব্যাটারি লাইফ পাবেন।

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর একটি অভিজাত হোটেলে সেবাটির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল।

বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে গ্রাহকরা উদ্ভাবনী এই সেবা উপভোগ করতে পারবেন। উদ্বোধনের সময় ঢাকা ও চট্টগ্রামের পাঁচ হাজারের বেশি সাইট ভোল্টি সেবার জন্য সক্রিয় করা হয়। এছাড়া পর্যায়ক্রমে দেশব্যাপী সেবাটি বিস্তৃত করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এর আগে গত বছরের ১৬ জানুয়ারি দেশে প্রথমবারের মতো নিজেদের ৪ দশমিক ৫জি নেটওয়ার্কে সফলভাবে ভোল্টি প্রযুক্তির পরীক্ষা চালায় রবি। এবার ভোল্টি চালুর মাধ্যমে ক্রমাগত পরিবর্তনশীল টেলিযোগাযোগ শিল্পে শীর্ষ উদ্ভাবনী কোম্পানি হিসেবে নিজেদের অবস্থান দৃঢ় করেছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক উপস্থিত ছিলেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল বলেন, এই সেবা চালু হওয়ায় ভয়েস কল করার ক্ষেত্রে আর কোনো সমস্যা হবে না বলে আশা রাখছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তা বাস্তবায়নের পাশাপাশি আগামীতে বাংলাদেশ কোথায় যাবে তাও নির্ধারণ করেছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অন্য অপারেটর যারা আছেন, তারাও ভোল্টির যুগে প্রবেশ করুন। অন্যথায় পিছিয়ে পড়বেন। আশা করব অন্যরাও রবির দৃষ্টান্ত অনুসরণ করবেন।

রবি কর্মকর্তাদের দাবির পরিপ্রেক্ষিতে মন্ত্রী ভোল্টি সমর্থনযোগ্য হ্যান্ডসেট তৈরিতে দেশীয় অপারেটরদের উৎসাহ দেওয়া হবে বলে জানান।

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, দেশের প্রথম অপারেটর হিসেবে ভোল্টি সেবা চালু করতে পেরে আমরা গর্বিত। ভোল্টি প্রযুক্তি চালুর মাধ্যমে একমাত্র রবিই টুজি, থ্রিজির পাশাপাশি ফোরজি নেটওয়ার্কেও ভয়েস সেবা দিচ্ছে। এর মানে ভোল্টি শুধু এইচডি মানের ভয়েস সেবাই নিশ্চিত করবে না, ভোল্টির মাধ্যমে বাড়তি সক্ষমতা নিশ্চিত হওয়ায় রবির নেটওয়ার্কে ভয়েস কলের মানও বৃদ্ধি পাবে। আর সবচেয়ে আনন্দের ব্যাপার হচ্ছে উদ্ভাবনী সেবাটি উপভোগ করতে গ্রাহকদের কোনো বাড়তি খরচ করতে হবে না।

রবি সিইও বলেন, প্রায় দুই দশক আগে টেলিযোগাযোগ সেবা শুরু হওয়ার সময় প্রথাগতভাবে টুজি বা থ্রিজি নেটওয়ার্ক ব্যবহার করে ভয়েস কল সেবা দেওয়া হতো। থ্রিজি প্রযুক্তি ভয়েস কলের মান বৃদ্ধিতে তেমন কোনো প্রভাব রাখেনি। ভোল্টি আইপি প্রযুক্তি ব্যবহার করে সত্যিকার অর্থে ভয়েস কলের মানে আমূল পরিবর্তন আনবে। যা ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ভোল্টি সেবা কী, কীভাবে পাওয়া যাবে:
ভোল্টি হচ্ছে আইপি-ভিত্তিক ভয়েস কল প্রযুক্তি। এই প্রযুক্তির মূল লক্ষ্য এইচডি (হাইডেফিনেশন) মানের ভয়েস সেবা নিশ্চিত করা। এলটিই ডাটা নেটওয়ার্কে ভয়েসকে আলাদা অ্যাপ্লিকেশন হিসেবে বিবেচনা করে ভোল্টি। অত্যাধুনিক এই প্রযুক্তি ব্যবহারকারী গ্রাহকরা দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে কল সংযোগ করতে পারবেন। যা প্রথাগত টুজি বা থ্রিজি নেটওয়ার্কের চেয়ে ৪০-৫০ শতাংশ দ্রুততার।

এদিকে, এই উদ্ভাবনী সেবা নিয়ে মোবাইল অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ’র একটি গবেষণায় জানানো হয়, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওটিটি (ওভার দ্য টপ) সেবার মাধ্যমে কল করার চেয়ে ভোল্টি সেবার আওতায় কল করলে গ্রাহকরা তাদের হ্যান্ডসেটে ৪০ শতাংশ বেশি ব্যাটারি লাইফ পাবেন।

সেবাটি সম্পূর্ণভাবে উপভোগ করতে কল প্রেরক ও গ্রহীতা উভয়ের ভোল্টি সেবা ব্যবহার উপযোগী ফোরজি হ্যান্ডসেট এবং ভোল্টি অ্যাক্টিভেটেড ফোরজি সিম কার্ড লাগবে। এছাড়া উভয়কে ভোল্টি কভারেজ এলাকার মধ্যে থাকতে হবে।

আগ্রহী রবি বা এয়ারটেল গ্রাহকরা *৮৬৫৮৩# ডায়াল করে ভোল্টি সেবা গ্রহণ করতে পারবেন। কোডটি ডায়াল করার পর রবি বা এয়ারটেলের কর্মকর্তারা নির্দিষ্ট গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে জানাবেন ভোল্টি সেবা গ্রহণের জন্য প্রয়োজনীয় দিকগুলো তার আছে কি-না এবং থাকলে তাকে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে। অথবা সেবাটি কীভাবে গ্রহণ করতে হবে, তা জানার জন্য রবি ও এয়ারটেলের গ্রাহকরা কাস্টমার কেয়ারের নম্বর ১২১-এ কল করতে পারেন।

এছাড়া গ্রাহকরা রবি ও এয়ারটেলের নির্বাচিত ওয়াক-ইন-সেন্টারে গিয়েও সেবাটির অভিজ্ঞতা নেওয়া এবং বিস্তারিত জানার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।