ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

কর্মী ছাঁটাইয়ে শীর্ষ ৫ প্রযুক্তি প্রতিষ্ঠান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
কর্মী ছাঁটাইয়ে শীর্ষ ৫ প্রযুক্তি প্রতিষ্ঠান ছবি: প্রতীকী

ঢাকা: ২০১৮ শেষ হতে বাকি আছে আর মাত্র কয়েকদিন। পৃথিবীব্যাপী তথ্যপ্রযুক্তি খাতে এ বছর বেশকিছু উল্লেখযোগ্য সফলতা থাকলেও এই খাতের কর্মীদের জন্য বছরটি ছিল উদ্বেগ আর উৎকণ্ঠার। কোয়ালকম, টেসলা, মাইক্রোসফট থেকে শুরু করে বেশিরভাগ প্রতিষ্ঠানই তাদের কর্মীদের ছাঁটাই করে বা তা করার ঘোষণা দেয়। খুব বেশি সৌভাগ্যবানদের আগামী ২০১৯ সাল পর্যন্ত সময় দেয় কিছু প্রতিষ্ঠান। এর মধ্যে বছরব্যাপী কর্মী ছাঁটাইয়ে শীর্ষে আছে এমন পাঁচটিসহ বিভিন্ন টেক প্রতিষ্ঠানের তথ্য উঠে এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

এরিকসন:
২০১৮ সালে মাত্র এক বছরেই ১০ হাজার কর্মী ছাঁটাই করে সুইডিশ প্রযুক্তি প্রতিষ্ঠান এরিকসন। এর আগের বছর ২০১৭ সালে ১৭ হাজার কর্মী ছাঁটাই করেছিল প্রতিষ্ঠানটি।

ধারণা করা হচ্ছে, কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া আগামী বছরেও অব্যাহত রাখবে এরিকসনের।

সিমেন্স:
জার্মানভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিমেন্স এ বছর প্রায় সাত হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এর মধ্যে বেশিরভাগ কর্মীকে ইতোমধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে পুরো প্রক্রিয়া শেষ হতে ২০১৯ সালের শেষ নাগাদ সময় লাগবে সিমেন্সের। চাকরি হারানো বেশিরভাগ কর্মী প্রতিষ্ঠানটির শক্তি ও গ্যাস বিভাগে কর্মরত ছিলেন।

জার্মান টেলিকম:
কর্মী ছাঁটাইয়ের তালিকায় আছে আরেক জার্মান প্রতিষ্ঠান জার্মান টেলিকম। ২০২১ সাল নাগাদ প্রায় ১০ হাজার কর্মীর চাকরিচ্যুতির ঘোষণা দেয় এই প্রতিষ্ঠানটি। জার্মান টেলিকমের আইটি বিভাগের কর্মীরাই বেশি আছেন ছাঁটাই তালিকায়।

টেসলা:
চলতি বছরের জুনে প্রায় নয় শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির প্রায় ৪০ হাজার কর্মীকে ছাঁটাই এর তথ্য পাওয়া গেছে।

বিটি:
ব্রিটিশ টেলিকম অপারেটর বিটি। প্রতিষ্ঠানটির প্রায় ১৩ হাজার কর্মী চাকরি হারিয়েছেন অথবা হারাতে যাচ্ছেন এই বছর।

এসব প্রতিষ্ঠানের বাইরে হুয়াওয়ে, কোয়ালকম, এইচপি এবং রিকোর মতো প্রতিষ্ঠান উল্লেখযোগ্য সংখ্যক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। চলতি বছরের মধ্যেই বিশ্বব্যাপী কর্মী সংখ্যা ৩০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত জানায় হুয়াওয়ে। প্রায় পাঁচ হাজার কর্মী ছাঁটাই করেছে এইচপি ইনকরপোরেশন আর চার হাজার কর্মী ছাঁটাই করেছে রিকোহ। এছাড়া প্রতিষ্ঠানের ব্যয় কমাতে এক হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় কোয়ালকম।

বাংলাদেশ সময়: ২১৪৯ ডিসেম্বর ২৬, ২০১৮
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa