ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

হুয়াওয়ের বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
হুয়াওয়ের বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ ত্রুটিযুক্ত মাহাবুবুর রহমানের হ্যান্ডসেট

ঢাকা: হুয়াওয়ে ম্যাট২০ প্রো মডেলের স্মার্টফোন কিনে গ্রাহকদের হয়রানির অভিযোগ উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে। ত্রুটিযুক্ত হ্যান্ডসেট নিয়ে সমাধানের জন্য গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করলে উল্টো গ্রাহকের সঙ্গে অশোভন আচরণ করেন প্রতিষ্ঠানটির কর্মীরা। সমস্যা নিয়ে বাংলাদেশে হুয়াওয়ের ফেসবুক পেজে যোগাযোগ করা হলে সেখানেও ব্যান (নিষিদ্ধ) করে দেওয়া হয় গ্রাহকের আইডি।

হ্যান্ডসেট কিনে হয়রানির শিকার হওয়া দু’জন গ্রাহকের সঙ্গে কথা বলে জানা যায়, একটি অনলাইন শপের মাধ্যমে গত নভেম্বর মাসের ২১ তারিখ ৮৯ হাজার ৯৯০ টাকা মূল্যের হুয়াওয়ে ম্যাট২০ প্রো প্রি-অর্ডার করেন চিকিৎসক সুরেশ নন্দী। এক সপ্তাহেরও বেশি সময় পর হ্যান্ডসেটটি হাতে পান তিনি।

হ্যান্ডসেট চালু করেই দেখতে পারেন ডিসপ্লের দুই দিকে সবুজ হয়ে আছে। মাহাবুবুর রহমানের ডিভাইস কেনার মানি রিসিপ্ট
 
চিকিৎসক সুরেশ নন্দী বলেন, ত্রুটি দেখেই পরেরদিন ঢাকার হুয়াওয়ের গ্রাহক সেবা কেন্দ্রে যাই আমি। কিন্তু হ্যান্ডসেটে ত্রুটি থাকার বিষয়টি অস্বীকার করে ডিভাইসটি পাল্টে দিতে অস্বীকৃতি জানান সেবা কেন্দ্রের ম্যানেজার। রিপ্লেস না করে ডিভাইসটি মেরামত করে দিতে বললে সেই সেবাটুকুও দেওয়া হয়নি আমাকে।
 
হুয়াওয়ে ম্যাট২০ প্রো এর বেশকিছু হ্যান্ডসেটে ডিসপ্লের এই ত্রুটি আন্তর্জাতিক বাজারেও ধরা পড়ে। বিশ্বের বিভিন্ন দেশে এমন ত্রুটি থাকা ডিভাইস গ্রাহকদের পরিবর্তন করে দেওয়া হয়। কিন্তু ৭ দিন এর ‘রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি’ থাকার পরেও পরিবর্তন করে দেওয়া হয়নি সুরেশ নন্দীর ডিভাইস। উল্টো বিশ্ববাজারে ডিভাইসটির এই ত্রুটি এবং পরিবর্তনের স্বপক্ষে গ্রাহক সেবা কেন্দ্রে প্রমাণ দেওয়া হলে প্রতিষ্ঠানটির কর্মীরা ‘অশোভন’ আচরণ করেন বলে অভিযোগ করেন সুরেশ। বিক্রয় কেন্দ্রে রাখা ত্রুটিবিহীন হুয়াওয়ে ম্যাট২০ প্রো
 রোববার (২৩ ডিসেম্বর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছেন সুরেশ নন্দী।  
 
প্রতিষ্ঠানটির কাছ থেকে প্রায় একই অভিজ্ঞতার মুখোমুখি হন আরেক চিকিৎসক মাহাবুবুর রহমান অমিল। একই মডেলের ডিভাইস ২৪ নভেম্বর প্রি-অর্ডার করে গত ২ ডিসেম্বর হাতে পান মাহাবুব। ৩ ডিসেম্বর হ্যান্ডসেট নিয়ে অভিযোগ জানাতে যান একই গ্রাহক সেবা কেন্দ্রে। বুধবার (১৯ ডিসেম্বর) হ্যান্ডসেট রিপ্লেস বা ত্রুটির সমাধান না করেই ফিরিয়ে দেওয়া হয় তাকেও। বিষয়টি নিয়ে হুয়াওয়ে (বাংলাদেশ) ফেসবুক পেজে অভিযোগ করলে সেখান থেকে ব্যান করে দেওয়া হয় মাহাবুবুর রহমানের ফেসবুক আইডি। ফেসবুকে দেওয়া মাহাবুবুর রহমানের পোস্টের স্ক্রিনশট
পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে একটি পোস্ট দিয়ে ক্ষোভ জানান মাহাবুব রহমান।
 
গ্রাহকদের অভিযোগ ও হয়রানির বিষয়ে বাংলানিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হয় প্রতিষ্ঠানটির সঙ্গে। হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক সুমন সাহা বাংলানিউজকে বলেন, মাহাবুবুর রহমানের সঙ্গে ইতোমধ্যে আমাদের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে। রোববার তাকে আমাদের কার্যালয়ে আসার জন্য বলা হয়েছে সার্ভিস বিভাগের পক্ষ থেকে। আশাকরি তার সমস্যার সমাধান হয়ে যাবে।
 
বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।