ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কাউড কমপিউটিং সেবাভুক্ত হচ্ছে ভিডিও গেম

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, জুন ২১, ২০১০

ক্যালিফোনিয়ায় চলছে ইলেকট্রনিক্স প্রদশর্নী। লস অ্যাঞ্জেলসে বিনোদনমূলক বিভিন্ন প্রদশর্নীর মাধ্যমে প্রযুক্তিপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করছে আয়োজকরা।

আগামী সপ্তাহ থেকে গেমপ্রেমীরা উচ্চমানের গেমগুলো বহনযোগ্য গেম কনসোলেও উপভোগ করতে পারবে বলে সূত্র জানিয়েছে। আইপ্যাড ব্যবহারকারীরাও আছে সেই সুখবরের তালিকায়।

ইথ্রি প্রদশর্নীতে জানানো হয়, উচ্চমানের গেম উন্নয়করা ভবিষ্যতে কাউড কমপিউটিং এর মাধ্যমে গেমগুলো অনলাইনে সংরক্ষণ করবে। যার মধ্যে ত্রিমাত্রিক প্রযুক্তি ও মোশন সেন্সর সিস্টেম অন্যতম। ইতিমধ্যে বিশ্বের নামকরা গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলো কাউড কমপিউটিং সিস্টেমে গেম সংরক্ষণে উদ্যোগ নিতে শুরু করেছে। ফলে ভ্রাম্যমাণ গেমাররা যে কোনো স্থান থেকে তরতাজা গেম খেলার স্বাদ গ্রহণ করতে পারবে। তাছাড়া নতুন এই কেন্দ্রীয় প্রযুক্তির মাধ্যমে গেমাররা সমর্থনযোগ্য পণ্যসেবা পাবে। নির্মাতা সূত্র জানিয়েছে, তাদের পরিকল্পনাটি পুরোপুরি বাস্তবায়িত হলে কাউড কমপিউটিং এর সঙ্গে জুড়ে যাবে গেম বিশ্বের বর্ণিল আবহ।

ইতিমধ্যে বিশ্বের জনপ্রিয় সব গেম উন্নয়ক প্রতিষ্ঠান ২৩টি গেমিং কনসোল তৈরির কথা জানিয়েছে। যার মধ্যে আসেসিনস ক্রিডটু, ব্যাটম্যান আর্কহাম আসিলাম, ম্যাস ইফেক্টটু আছে। গেমাররা অনলাইনে অর্থ ব্যয়ে বিনোদন সেবা গ্রহণ করতে পারবে। সেবাগুলো শুধু নির্দিষ্ট পণ্য নয়, বরং বিশ্বের যে কোনো স্থানে সমর্থণযোগ্য গেম কনসোলে পাওয়া যাবে। অন্যদিকে গেমপ্রেমীরা তাদের পছন্দের গেমগুলো সার্ভারে সংরক্ষণ করে ইচ্ছেমতো খেলার সুযোগটা থেকেও বঞ্চিত হচ্ছে না। মাইস্পেস পেজের ফিকার, মিউজিক ভিডিও সাইটগুলো আছে সে তালিকায়। অনলাইভ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্টিভ পার্লম্যান আসন্ন কাউড কমপিউটিং ভিডিও গেমের সুবিধাগুলো আগ্রহীদের সামনে তুলে ধরেন।
বাংলাদেশ স্থানীয় সময় ১৬২০ ঘণ্টা, জুন ১৭, ২০১০
এসজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।