ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইনে মাইক্রোসফটের ফ্রি অ্যাপ্লিকেশন

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৭ ঘণ্টা, জুন ২১, ২০১০

দীর্ঘ ৯ মাস পর মাইক্রোসফট অনলাইনে পরীক্ষামূলক সংস্করণে ভোক্তাদের অগ্রাধিকার দিচ্ছে। সম্প্রতি সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট বিনামূল্যে অনলাইনে অফিস সংস্করণের অ্যাপ্লিকেশন অবমুক্ত করেছে।

ফলে গুগল ডকুমেন্ট তৈরি সেবার সাথে মাইক্রোসফটের স্নায়ু যুদ্ধটা ভালোই উপভোগ্য হয়ে উঠেছে। যদিও গুগল আগে থেকেই বিনামূল্যেই অ্যাপ্লিকেশন সেবা দিয়ে আসছে। আর হয়ত সে কারণেই মাইক্রোসফট তথ্যপ্রযুক্তির বিশ্ব বাজারে নিজেদের আবারও চাঙ্গা করতে নিচ্ছে ভিন্নমুখী কিছু কৌশল।  

প্রাথমিক পর্যায়ে মাইক্রোসফট ডকুমেন্ট অ্যাপ্লিকেশনটি শুধু যুক্তরাষ্ট্র, কানাডা, গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ডে উন্মুক্ত করা হয়েছে। তবে মাইক্রোসফটের আলোচিত সেবাটি একেবারে গুগল এর ডকুমেন্ট এবং স্প্রেডশিটের আদলেই তৈরি বলে বিশ্লেষকরা বলছেন।
মাইক্রোসফটের নতুন সেবাটি প্রচলিত অফিস অ্যাপ্লিকেশনের সবগুলো ফিচার সমর্থন করবে। ফলে মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, মাইক্রোসফট এক্সেল এর সাথে উদ্ভাবিত অ্যাপ্লিকেশনটি ব্যবহারযোগ্য হবে। ফলে ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্রাউজারে যে কোনো ফাইল সংযোজন, তৈরি, শেয়ার ছাড়াও অন্য সব প্রয়োজনীয় কাজ করতে পারবে।

বর্তমানে বেশকিছু ব্রাউজার অ্যাপ্লিকেশনটি সমর্থন করছে। যার মধ্যে উল্লেখযোগ্য ইন্টারনেট এক্সপ্লোরার সেভেন। তাছাড়া উইন্ডোজ এবং ম্যাক সিস্টেমের ক্রোম, ফায়ারফক্স ৩.৫ এবং সাফারি ফোরপ্লাস ব্রাউজার অ্যাপ্লিকেশনটি সমর্থন করবে। তাছাড়া বেশকিছু মোবাইল ব্রাউজারে চলবে মাইক্রোসফটের সদ্য উন্মুক্ত অনলাইন অ্যাপ্লিকেশনগুলো। ব্রাউজারগুলো হচ্ছে উইন্ডোজ মোবাইল, আইফোনে সাফারি ফোর, ব্ল্যাকবেরি, নকিয়া এস৬০ ব্রাউজার, নেট ফ্রন্ট, অপেরা মোবাইল ৮.৬৫ ও আগের সংস্করণ এবং ওপেন ওয়েভ।

তাছাড়া হটমেইল সেবাতেও মাইক্রোসফট অ্যাপ্লিকেশনটি যুক্ত হচ্ছে আগামী ১৫ জুন এর মধ্যে। সেই দিনই মাইক্রোসফট অফিস ২০১০ রিটেইল সংস্করণ উন্মুক্ত করবে। যা বর্তমানে আরটিএম সেবা হিসেবে পরিচিত।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৪০ ঘণ্টা, জুন ৯, ২০১০
এসজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।