ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মঙ্গলে নামলো ইনসাইট ল্যান্ডার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
মঙ্গলে নামলো ইনসাইট ল্যান্ডার রোবটযান ইনসাইট ল্যান্ডার

ঢাকা: পৃথিবী থেকে ২৪ লাখ মানুষের সই নিয়ে উড্ডয়ন করে মহাকাশে সাত মাস ভ্রমণের পর অবশেষে মঙ্গল গ্রহে সফল অবতরণ করেছে নাসার স্পেস রোবটযান ইনসাইট ল্যান্ডার।

সংস্থাটির এই উচ্চ প্রযুক্তিটি অবতরণের কয়েক মিনিট পরেই নাসাকে অফিসিয়ালি হুইসেল দিয়ে জানায় যে, ইনসাইট ল্যান্ডার ভালোভাবেই অবতরণ করেছে। সেইসঙ্গে যেখানে অবতরণ করেছে সেই জায়গা মার্থিন সার্ফেসের একটি ছবিসহ হুইসেলটি দেয় এ রোবটযান।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৫৩ মিনিটে ইনসাইটের মঙ্গলে অবতরণের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই এর নিয়ন্ত্রণকারী ল্যাবরেটরি নাসার জেট প্রপালসন সফল মহাকাশ যাত্রার উদযাপন-উল্লাস শুরু হয়। আর খুব আনন্দ লাগারই কথা। কেননা, এই রোবটযানটি সম্পূর্ণভাবে প্রস্তুত করতে দীর্ঘ সাত বছর কঠিন পরিশ্রম করতে হয়েছে তাদের।

আরও পড়ুন>> ২৪ লাখ মানুষের সই নিয়ে মঙ্গলে নামছে ইনসাইট ল্যান্ডার

ইনসাইটের মঙ্গলে অবতরণটি গোটা বিশ্ব থেকে দেখার সুযোগ ছিল। এছাড়া নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারের নাসদাক স্টক মার্কেট টাওয়ারে ইনসাইটের অবতরণ সরাসরি সম্প্রচার করেছে।

ইনসাইটের অবতরণের পরই নাসা সংবাদ সম্মেলনে আসে। সে সময় মার্কিন এ প্রতিষ্ঠানটি ওই মহাকাশচারী মিশন দলকে অভিনন্দন জানিয়ে বলে, আমরা সকল বাধাবিপত্তি অতিক্রম করে অবতরণের খবর পেয়েছি। এখন ইনসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব।

এর আগে গত ৫ মে মঙ্গলের উদ্দেশে পৃথিবী ত্যাগের আগে দুই দফায় পৃথিবীবাসীর উদ্দেশে টিকিট উন্মুক্ত করে নাসা। নাসার জেট প্রপালসন ল্যাবরেটরি সূত্রমতে, এই সুযোগে নাসার ‘মঙ্গল টিকিট’ বা বোর্ডিং পাস সংগ্রহ করেন ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন। বিপুল সংখ্যক এই পৃথিবীবাসীর সই নিজের সঙ্গে করে মঙ্গলে নিয়ে যায় ইনসাইট ল্যান্ডার।

আর এতে মঙ্গলের বুকে প্রথমবারের মতো নিজেদের নামের স্বাক্ষর রাখতে যাচ্ছে মানুষ।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।