ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে ভাষা রুপান্তরে গুগল সেবা

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জুন ২১, ২০১০

বিশ্বের তথ্যপ্রযুক্তি অঙ্গনের সার্চগুরু গুগল তাদের সেবামান আরও খানিকটা প্রসারিত করেছে। ভাষা রুপান্তরে গুগল নতুন সেবা উন্মোচন করেছে।

ফলে অ্যান্ড্রুয়েড অপারেটিং সিষ্টেমের নিয়ন্ত্রণে স্মার্টফোন ব্যবহারকারীরা সেবাটি উপভোগ করতে পারবে। তাছাড়া অ্যান্ড্রুয়েড স্মার্টফোনে সুবিধাটি পাওয়ার জন্য ‘গগলস ’ ১.১ সংস্করণের সফটওয়্যার প্রয়োজন হবে।  

ইতিমধ্যে গুগল সফটওয়্যারটি বিশ্ব বাজারে উন্মুক্ত করছে। ফলে ব্যবহারকারীরা খুব সহজে ভাষা রুপান্তরের সেবার সুফল নিতে পারবে। তথ্য সূত্রে জানা যায়, প্রাথমিক অবস্থায় স্মার্টফোন ব্যবহারকারীরা ৫ ধরনের ভাষার রুপান্তরের সুযোগ পাবে। যার মধ্যে ইংরেজি, ফরাসি, ইতালীয়, জার্মানী, স্প্যানিশ বিষয়ক যে কোনো ধরনের তথ্য পেতে পারবে। আর কাজটি নিয়ন্ত্রিত হবে স্মার্টফোনের সাথে যুক্ত ক্যামেরার মাধ্যমে। যে কোনো ছবি, শব্দ বা শব্দগুচ্ছ ‘গগলস’ সফটওয়্যার ধারণ করে বিশেষ পদ্ধতিতে তা অন্য সব ভাষায় রুপান্তর করবে।

অন্যদিকে সফটওয়্যারটি ভাষা রুপান্তরের পাশাপাশি গগলস বারকোর্ড ও কোনো প্রতিষ্ঠানের পণ্য ও লোগো চিহ্নিত করতে পারবে। সেবাটি সম্পর্কে গুগল সূত্র জানিয়েছে, তাদের নব উদ্ভাবিত সেবাটি আরও প্রসারে কার্যক্রম অব্যাহত আছে। তাছাড়া গুগলের প্রকৌশলী আলেকজান্দ্রো বিসাকো জানান, পরবর্তী সংস্করণে হিন্দি, আরবি ছাড়াও আরও কিছু ভাষা যুক্ত হওয়ার সম্ভাবনা আছে।    

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১০ ঘণ্টা, মে ১১, ২০১০
এসজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।