ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে জব ফেয়ারে জুনাইদ আহমেদ পলক-ছবি-বাংলানিউজ

রাজশাহী: বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বর্তমান প্রজন্ম জ্ঞান, প্রযুক্তি, দক্ষতা ও মেধার বিকাশ ঘটিয়ে বাংলাদেশকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সামনে এগিয়ে নিয়ে যাবে।  

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে রাজশাহী কলেজ মাঠে জব ফেয়ার-২০১৭ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একথা বলেন।  

রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জব ফেয়ারের উদ্বোধন করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান প্রজন্মকে ভবিষ্যতের জন্য যোগ্য করে গড়ে তুলতে টেকনোলজিতে দক্ষ করে তোলা হচ্ছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব তৈরি করা হচ্ছে। উত্তরবঙ্গে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে আগামী দুই বছরের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক তার কার্যক্রম শুরু করবে। ২৭৮ কোটি টাকা ব্যয়ে ৩১ একর জায়গার ওপরে নির্মিতব্য এই হাই-টেক পার্কে ১৪ হাজার ছেলেমেয়ের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এটি রাজশাহীর জন্য হবে মাইলফলক।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ২০১৮ সালের মধ্যে ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক ক্যাবল চালুর পরিকল্পনা রয়েছে। তথ্য প্রযুক্তি খাতে বর্তমানে বাংলাদেশ ৮শ’ মিলিয়ন ডলার আয় করছে। ২০২১ সালের মধ্যে তা পাঁচ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

রাজশাহী কলেজের অধ্যক্ষ মুহা. হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, বঙ্গবন্ধু হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক, জব ফেয়ার-২০১৭ এর সংগঠক শহীদুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পরে পলক রাজশাহী কলেজ মাঠে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর এক্টিভেশন পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa