ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

মঙ্গলবার ঢাকায় নামছে উবারের মোটরসাইকেল

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
মঙ্গলবার ঢাকায় নামছে উবারের মোটরসাইকেল মঙ্গলবার ঢাকায় নামছে উবারের মোটরসাইকেল

ঢাকা: অ্যাপভিত্তিক ট্যাক্সি সার্ভিসের পর ঢাকায় একই অ্যাপে উবারের মোটরসাইকেল সেবা মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। এদিন সকালেই উবার অ্যাপটি আপডেট হয়ে ‘উবারমটো’ ফিচার যোগ হবে। ঢাকায় এতোদিন উবারে শুধু কার-ট্যাক্সি মিলতো। এখন থেকে মোটরসাইকেলও মিলবে। সরকার রাইড শেয়ারিং নীতিমালা প্রণয়নের আগেই উবারমটোসহ পাঁচটি সক্রিয় মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপ চলছে ঢাকায়।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকায় উবারমটো চালু হচ্ছে- এমন তথ্য জানিয়েছে উবারের ঢাকা সূত্র। তবে চালুর আগে আনুষ্ঠানিক কোনো তথ্য দিচ্ছে না প্রতিষ্ঠানটি।



উবারের রেজিস্ট্রেশন বুথ ও রেজিস্ট্রেশনকারী উবার পার্টনার চালকদের কাছে জানা যায়, প্রায় দেড়মাস আগে থেকে ঢাকায় উবারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়। কয়েকদিনের মধ্যে প্রথম ৫শ জন রেজিস্ট্রেশন সম্পন্ন করেন। এরপরে আরও মোটরাসাইকেল এতে তালিকভুক্ত হয়।
 
চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের হায়দ্রাবাদ শহরে উবার প্রথম মোটরাসাইকেল রাইড শেয়ার সেবা শুরু করে। পরের মাসে বেঙ্গালুরুতে চালু হয় এই সেবা। এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ব্যাংককে উবার ‘মোটরসাইকেল ট্যাক্সি সার্ভিস’ চালু করে। কিন্তু ভারত ছাড়া উবারমটো আর কোথাও ততটা জায়গা করে নিতে পারেনি।
 
ঢাকায় গত বছরের ২২ নভেম্বর চালু হয় আন্তর্জাতিক অন ডিমান্ড ট্যাক্সি সার্ভিস উবার। পরের মাস ডিসেম্বরে চালু হয় ‘পাঠাও’। দুই সপ্তাহ আগে কিছুটা বাড়তি ভাড়ায় ‘পাঠাও কারস’ নামে একই অ্যাপে ট্যাক্সি সার্ভিস চালু হয়েছে।
বাংলাদেশে প্রথম মোটরসাইকেলে রাইড শেয়ারিং শুরু হয় ২০১৬ সালের ৭ মে। তখন ‘শেয়ার এ মোটরসাইকেল’ (স্যাম) মোটরসাইকেল রাইড শেয়ারিং ধারণা নিয়ে আসে। কিন্তু শুরুতেই বিআরটিএর নিষেধাজ্ঞায় পড়ে তারা। এ অবস্থায় কার্যক্রম শিথিল রাখে ‘স্যাম’।  

মঙ্গলবার ঢাকায় নামছে উবারের মোটরসাইকেলএরমাঝে পাঠাও স্যাম-এর প্রায় ২০ শতাংশ বেশি ভাড়া নির্ধারণ করে মোটরসাইকেল রাইড শেয়ারিং শুরু করে। তাদের বাইকার বেশি থাকায় জনপ্রিয়তাও পায় তারা। মাসখানেক আগে থেকে স্যাম পাঠাও-এর সমান ভাড়া দিয়ে প্রতিযোগিতায় নামে। এখন ঢাকায় সক্রিয়ভাবে মোটরসাইকেল রাইড শেয়ারিং করতে দেখা যাচ্ছে ‘পাঠাও’, ‘স্যাম’ ‘মুভ’ ও বাহনকে। এর মধ্যে অফার আর বিভিন্ন সুবিধার কারণে ‘স্যাম-পাঠাও’ বেশি ব্যবহৃত হচ্ছে। বাকি অ্যাপসগুলোর বাইক সবসময় মিলছে না।
 
এছাড়া ঘোষণা দিয়েও আসতে পারেনি ‘গো-টু, ‘ইজিয়ার’ নামে দু’টি অ্যাপস প্রতিষ্ঠান। এখন পর্যন্ত উবার ছাড়া বাকি সবগুলোই দেশীয় উদ্যোগ।
 
রেজিস্ট্রেশন বুথ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, উবারমটোর ভাড়া স্যাম ও পাঠাও-এর চেয়ে তুলনামূলক বেশি। উবারমটোতে বেজ ফেয়ার হবে ৩০ টাকা। ট্রিপের সময় প্রতি মিনিট ১ টাকা। যেখানে পাঠাও ও স্যাম-এ ৫০ পয়সা। আর ট্রিপের দূরত্ব প্রতি কিলোমিটার ১২ টাকা। কিলোমিটার ভাড়া স্যাম-পাঠাও উবারমটোতে একই। শুধু প্রতি মিনিটের ভাড়া ৫০ পয়সা বাড়তি।  
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa