ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

হাতের মুঠোয় প্রজেক্টর!

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
হাতের মুঠোয় প্রজেক্টর! প্রজেক্টর সুবিধার ফোনটি দেখাচ্ছেন স্টলের কর্মকর্তারা- ছবি- শাকিল

ঢাকা: হাতের মুঠোয় প্রজেক্টর সুবিধা নিয়ে এসেছে চীনের গুয়াংজুর সুপার গ্রান্ড ইলেকট্রনিক টেকনোলজি লিমিটেড। ‘ডুয়িং এসএইচ ৮০০’ মোবাইলের মাধ্যমে অফিস ছাড়াও ভ্রমণে থাকা অবস্থায় প্রজেক্টর চালাতে পারবেন যে কেউ।

আলাদা যন্ত্র ব্যবহার না করে মোবাইলের মাধ্যমে বড় স্ক্রিনে পড়াশোনা, গেমস খেলা, পার্টি ও মুভি দেখতে প্রজেক্টর ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী। যার ফলে কোনো কাজই আর ঝুলে থাকবে না।

তিন দিনব্যাপী ‘আইসিটি এক্সপো ২০১৭’-এ সর্বাধুনিক এই প্রজেক্টর ফোনটিও প্রর্দশন করা হচ্ছে। প্রযুক্তি পণ্যটি এখনও বাজারজাত করা হয়নি। তবে শিগগিরই চীনের বাজারে প্রজেক্টর ফোনটি বাজারজাত করা হবে বলে মেলার স্টল সূত্রে জানা যায়।

চীনের গুয়াংজুভিত্তিক কোম্পানিটি বলছে, দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং প্রথম অ্যান্ড্রয়েড নিয়ন্ত্রিত প্রজেক্টর ফোন আনলেও বাজারে তেমন প্রভাব ফেলতে পারেনি। তাই ব্যবহারকারীদের কথা চিন্তা করে ‘ডুয়িং এসএইচ ৮০০’ ফোনটি সম্পূর্ণ প্রজেক্টর প্রর্দশনের জন্য তৈরি করা হয়েছে।

গুয়াংজু সুপার গ্রান্ড ইলেকট্রনিক টেকনোলজি লিমিটেডের ম্যানেজার ফ্রিগমিন বাংলানিউজকে বলেন, অ্যান্ড্রয়েড ২.৩ সংস্করণের প্রজেক্টর হ্যান্ডসেট ইমেজকে ৫০ ইঞ্চি পর্যন্ত চারদিকে প্রসারিত করতে পারে। ৫.৫ ইঞ্চির পর্দার এই ফোনে আছে দু’টি ক্যামেরা।

ফোনটির ক্ষমতায় আছে ৮০ লিউমেন এইচডি প্রজেক্টর। যা দুই মিটার দূরত্বের ৩৬০ পিক্সেলের ছবি ১৫০ ইঞ্চি পর্যন্ত প্রক্ষেপণ করতে সক্ষম। ডব্লিউভিজিএ মাল্টিটাচ সুবিধার এলসিডি প্রযুক্তির পর্দার পিক্সেলের গঠন ৮৫৪*৪৮০।

যান্ত্রিক কার্যশক্তিতে  আছে ১.৩ গিগাহার্টজ ডুয়্যাল কোর সিপিইউর সঙ্গে ৩ গিগাবাইট র‌্যাম ও ৩২ জিবি রম। ৪৫০০ এমএইচ ব্যাটারির প্রজেক্টরের মাধ্যমে ভিডিও প্লেব্যাক, টু-জি, থ্রি-জি, ফোর-জি প্রযুক্তিতে ২০ ঘণ্টা পর্যন্ত স্ট্যান্ডবাই থাকবে ফোনটি।

ফ্রিগমিন বলেন, নতুন এ ডিভাইসের মাধ্যমে মানুষের মোবাইল ব্যবহার করে প্রজেক্টরে কাজ করার ইচ্ছা সহজে বাস্তব হবে। আমাদের ফোনটি বাজারে আসলে মুভি, গেমস, বাচ্চাদের পড়াশোনার জন্য বেশ কাজে লাগবে।

‘ডুয়িং এসএইচ ৮০০’ ফোনটির বাংলাদেশের বাজারে মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার টাকা।  

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।