ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ফুল ব্রডকাস্ট ফিচার’ টেলিভিশনের চেয়েও বেশি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
‘ফুল ব্রডকাস্ট ফিচার’ টেলিভিশনের চেয়েও বেশি! ‘লাইভ২ওয়েব’ এর প্রেসিডেন্ট শামসুর রহমান শিমুল। ছবি: বাংলানিউজ

ঢাকা: “সামনে যে যুগ সেটা কিন্তু টেলিভিশনের চেয়েও বেশিকিছু.... আমরা সেই প্ল্যাটফর্ম নিয়ে চিন্তাভাবনা শুরু করেছি। এটা হবে ‘ফুল ব্রডকাস্ট ফিচার’। শুধু স্ট্রিমিং নয়, একটা ফুল ব্রডকাস্ট ফিচার আমাদের চিন্তাভাবনা। এটাকেই বলছি- মোর দ্যান টেলিভিশন।”

“এটা করতে পারে অনলাইন নিউজপোর্টাল। তার একটা পার্ট কেবল আমরা শুরু করেছি ‘লাইভ২ওয়েব’-এ।

এখনো ফুল ব্রডকাস্ট ফিচারের সেভাবে সুযোগ পাইনি। কিন্তু প্রতিটা জিনিসই আমরা ‘আরএনডি’ করছি। ”

এভাবেই ‘লাইভ২ওয়েব’ এর প্রেসিডেন্ট শামসুর রহমান শিমুল ফুল ব্রডকাস্ট ফিচারের সম্ভাবনার কথা বলছিলেন। রাজধানীতে চলমান আইসিটি এক্সপোতে লাইভস্ট্রিমিং করছে ‘লাইভ২ওয়েব’। বাংলানিউজ যার মিডিয়া পার্টনার।

সাক্ষাৎকালে বাংলানিউজকে তিনি বলেন, “এখন যে যুগটা চলে আসছে তাতে এ ধরনের টিভি দেখার প্রতি মানুষ অভ্যস্ত হয়ে পড়বে। এই সুযোগ করে দিচ্ছি আমরা। এটার সবচেয়ে কার্যকরী প্ল্যাটফর্ম হতে পারে অনলাইন নিউজপোর্টাল। ”
 
সহজে বিষয়টি বোঝাতে শামসুর রহমান শিমুল উদাহরণ দিয়ে বলেন, “আপনি আল-জাজিরা টিভি দেখেন। একসঙ্গে বিভিন্ন রিমোট এরিয়া থেকে একজন  উপস্থাপক কয়েকজনকে সংযুক্ত করে নিচ্ছেন। আমরা তার চেয়ে ভালো কোয়ালিটিতে দ্রুত ও সহজে কানেক্ট করে দিতে সক্ষম। সেজন্য অনলাইন নিউজপোর্টালের জন্য ‘লাইভ২ওয়েব’ হতে পারে একটি ভালো সলিউশন। এ ক্ষেত্রে নিউজপোর্টালের সংশ্লিষ্ট কেউ একটি স্মার্টফোন থেকেই যেকোন স্পট থেকে লাইভে নিউজরুমে কানেক্টেড হয়ে যাবে। শুধু উপস্থাপক বা একটি নিউজ স্টুডিও থাকবে, যেখান থেকে কানেক্ট করবে। মানে একটা টিভি চ্যানেলে যা করে অনলাইন নিউজপোর্টাল তারচেয়ে বেশিকিছু করে দেখাবে। ”
 
‘লাইভ২ওয়েব’ এর প্রেসিডেন্ট শামসুর রহমান শিমুল।  ছবি: বাংলানিউজতিনি আরও বলেন, “লাইভ২ওয়েব সর্বাধুনিক প্রযুক্তি ও লাইভ স্ট্রিমিং টেকনোলজির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে। দেশে আরও অনেক স্ট্রিমিং প্ল্যাটফর্ম আছে। তাদের চিন্তাভাবনা বা পরিকল্পনা অতদূর নয়। ভবিষ্যতে আমাদের দেখে হয়তো হতে পারে।

ওরা এখন শুধু স্ট্রিমিং চিন্তা করে কিন্তু আমরা একটা পরিপূর্ণ লাইভ স্ট্রিমিং ফিচার নিয়ে চিন্তাভাবনা করছি। এজন্য যেসব প্রযু্ক্তি দরকার; এমনকি সেট ডিজাইন, কৌশল বা সবকিছু মাথায় রাখি। ”

আনলিমিটেড ভিউয়ার্স ও ইন্টারনেট সাপোর্ট দিতে পারবো একই সময়ে। কারণ আমাদের স্ট্রিমিংয়ের কোনো লিমিটেশন নেই। অন্যদের যেখানে লিমিটেশন আছে। একই সাথে বহু ওয়েব ও স্যোশাল মিডিয়ার পেজে লাইভ দিতে পারি। এটা আমাদের সবচেয়ে বড় ফ্যাসিলিটি, বলছিলেন শিমুল।  

তিনি বলেন, আরেকটা ফ্যাসিলিটি হলো ‘রিয়েল টাইম আর্কাইভ’। ইনস্ট্যান্ট প্রোগ্রাম আমরা আর্কাইভেও দিয়ে দিচ্ছি। ”

বাংলাদেশে এ ক্ষেত্রে আমরা ইউনিক- দাবি করে শিমুল বলেন, “এই টেকনোলজি আমরাই ইন্ট্রিগেট করেছি। এটার জন্য সার্বক্ষণিক আরএনডি হচ্ছে। আমাদের নিজস্ব ওটিটি প্ল্যাটফর্ম আছে। লাইভ২ওয়েব সেই ওটিটির একটি লাইভ প্ল্যাটফর্ম। ”

তিনি বলেন, “লাইভ স্ট্রিমের লেটেস্ট টেকনোলজি আমাদের। এ ক্ষেত্রে বিশ্ব ফোরামগুলোতে বাংলাদেশ থেকে আমরা অংশ নেই। প্রযুক্তির সবশেষ সংস্করণ আমরা অন্তর্ভুক্ত করি। একাধিক দেশে আমাদের লাইভ২ওয়েবের পার্টনার আছে। যারা সহযোগিতা করে লাইভ করতে। ”

করপোরেট জগতের জন্য সুখবর জানিয়ে শিমুল বলেন, “সোশ্যাল মিডিয়া টিভির ব্রডকাস্টের সুযোগ করে দিতে পারি আমরা। যেকোন বড় কোম্পানি তাদের অনেকগুলো পণ্যের প্রমো দিচ্ছে একাধিক টেলিভিশনে। তাদের কিন্তু ফেসবুক পেজও আছে। যেখানে অনেক মানুষের সঙ্গে যোগাযোগ। তাদের রেগুলার কনটেন্ট ডেলিভারি করতে কেন একটি সোশ্যাল মিডিয়া টিভি প্ল্যাটফর্ম থাকবে না? এটাতো আরও কার্যকরী। বহু মানুষের কাছে আরও দ্রুত পৌঁছে যাবার কৌশল। ”

লাইভ২ওয়েব এরই মধ্যে দেশে বড় বড় ইভেন্ট সম্প্রচার করেছে। এর মধ্যে সশস্ত্র বাহিনীর ব্যবস্থাপনায় লাখো কণ্ঠে সোনার বাংলা, জয়বাংলা কনসার্ট, প্রধানমন্ত্রীর তথ্য-প্রযু্ক্তি বিষয়ক উপদেষ্টার ‘লেটস টক’। ঢাকা ট্রেডএক্স-এর প্রোগ্রাম উল্লেখযোগ্য। এছাড়া জাতীয় ইভেন্টের বাইরে আন্তর্জাতিক ক্ষেত্রেও লাইভ২ওয়েব অংশ নিচ্ছে। ফোবনার লাইভ স্ট্রিমিং পার্টনার লাইভ২ওয়েব।
 
‘লাইভ২ওয়েব’ এর প্রেসিডেন্ট শামসুর রহমান শিমুল।  ছবি: বাংলানিউজবাংলাদেশে পূর্ণাঙ্গ লাইভ স্ট্রিমিং ফিচারের একটি বড় সম্ভাবনা দেখছেন শিমুল। এর কারণ ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, “বাংলাদেশের মানুষ খুব দ্রুত স্ম‍াট টেকনোলজিতে অভ্যস্ত হয়ে পড়েছে। এটা জাতিগত ট্রেন্ড হয়ে গেছে। এখন কিন্তু এটা সব মানুষের হাতে। বিশেষ করে ইয়াং জেনারেশনের মধ্যে। আমরা যে করেই হোক নতুন প্রযু্ক্তির প্রেমে পড়ে যাই। সরকার পুরোপুরি প্রযু্ক্তি বান্ধব, এ কারণে স্মার্ট ডিভাইসের সাথে সাথে ইন্টারনেটও পৌঁছে গেছে। ”
 
স্মার্ট ডিভাইসগুলো হচ্ছে লাইভ স্ট্রিমিংয়ের একটা প্ল্যাটফর্ম। স্মার্ট ডিভাইস সবার হাতে আছে তাই লাইভ স্ট্রিমিং জনপ্রিয় হতে বাধ্য। তবে এক্ষেত্রে সেলফি তোলার মতো লাইভস্ট্রিমিং গ্রহণযোগ্য নয়, যোগ করেন শিমুল।

তিনি বলেন, “যেহেতু অনেকগুলো ডটকে সংযুক্ত করতে হবে তাই শক্তিশালী লাইভে কোয়ালিটি ও লাইভ কিউ নিয়ে আসার টেকনোলজি আমরা দিচ্ছি। এ ধরনের স্ট্র্যাটেজি প্ল্যান নিয়ে লাইভ স্ট্রিমিং হলে জনপ্রিয়তা বাড়বে। সেই চিন্তাভাবনা করছে লাইভ২ওয়েব।
 
এভাবে অনলাইন নিউজপোর্টালগুলো টিভি চ্যানেলের মতো তাদের নিউজ দিতে পারে। প্রতি ঘণ্টায় একটা নিউজ যেতে পারে। নিউজের হেডলাইন দেখাতে পারে। কারণ মানুষ এখন পড়ার চেয়ে দেখতে পছন্দ করে। ”
 
এর পাশাপাশি সেলিব্রেটি আড্ডা হতে পারে অনলাইন নিউজপোর্টালে। বিশেষ প্রোগ্রাম সরাসরি সম্প্রচার হতে পারে। এখন টকশোতে মাত্র কয়েকজন লাইভে আসেন। কিন্তু অনলাইন নিউজপোর্টাল বহু মানুষকে নিয়ে আসতে পারবে লাইভে। এখানে আনলিমিটেড পার্টিসিপেন্ট এবং আনলিমিটেড ওয়েব ও ডট কানেক্ট হয়ে যাবে। যা এক সঙ্গে লাখ লাখ মানুষের কাছে চলে যেতে পারে, বলেন ‘লাইভ২ওয়েব’-এর প্রেসিডেন্ট শামসুর রহমান শিমুল।

উদাহরণ দিয়ে তিনি বলেন, “যিনি পার্টিসিপেন্ট তাকে একটা লিংক পাঠালেই হবে। সেই লিংকে ক্লিক করেই মোবাইলে নিউজরুমের সঙ্গে সংযুক্ত হয়ে যাবেন। এজন্য আমরা সর্বশেষ ও সর্বাধিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে পারি। যা জনপ্রিয় হতে বাধ্য। ”

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।