ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উবার অ্যাপে যুক্ত ন্যাশনাল হেল্প লাইন নম্বর ৯৯৯

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
উবার অ্যাপে যুক্ত ন্যাশনাল হেল্প লাইন নম্বর ৯৯৯ উবারের অ্যাপে যোগ হওয়া ন্যাশনাল হেল্প লাইন নম্বর

ঢাকা: ন্যাশনাল ইমারজেন্সি নম্বর ৯৯৯ কে নিজেদের রাইডার অ্যাপে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে রাইড শেয়ারিং কোম্পানি উবার। ১ আগস্ট নিজেদের অ্যাপে এই হেল্প লাইন নম্বরটি সংযুক্ত করার ঘোষণা দেয় কোম্পানিটি। এতে যাত্রীদের নিরাপত্তা আরও বাড়বে বলে জানানো হয় সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে।

রাইডার অ্যাপে এই হেল্পলাইন নম্বর সংযুক্ত করার ফলে জরুরি প্রয়োজনে যাত্রীরা ৯৯৯ নম্বরটি ডায়াল করার সুযোগ পাচ্ছেন।

এটি কিভাবে কাজ করবে?

উবারের গাড়িতে ভ্রমণ করার সময় কোনো জরুরি অবস্থার সৃষ্টি হলে যাত্রীরা অ্যাপের ভেতর ‘কলনাউ’ প্রেস করে বিনামূল্যে বাংলাদেশের আইসিটি বিভাগ পরিচালিত জাতীয় হেল্পডেস্কের সাথে যোগাযোগ করতে পারবেন।

বাটনটি একবার প্রেস করার সাথে সাথে যাত্রীদের ফোনের ডায়ালে ৯৯৯ নম্বরটি চলে আসবে। এরপর ৯৯৯ নম্বরে কল করলে যাত্রীরা সরকারি কনট্রোল রুমের সাথে যোগাযোগ করতে পারবেন। এরপর জরুরি অবস্থার প্রকৃতি বুঝে যাত্রীরা ১ প্রেস করে অ্যাম্বুলেন্স, ২ প্রেস করে ফায়ার সার্ভিস, ৩ প্রেস করে পুলিশের সহযোগিতা পেতে পারেন বা ০ প্রেস করে সরাসরি সরকারি প্রতিনিধির সাথে কথা বলতে পারেন।

এ ব্যাপারে মন্তব্য করতে গিয়ে উবার ঢাকার জিএম অর্পিত মুন্ড্রা বলেন,‘যাত্রীদের নিরাপত্তাকে আমরা অগ্রাধিকার দিয়ে থাকি। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যাত্রীদের যতোটা সম্ভব নিরাপদ রাখতে আমরা বদ্ধপরিকর। উবারের সাথে

ইমার্জেন্সি নম্বর ৯৯৯ সংযুক্ত করার পদক্ষেপটি যাত্রার পূর্বে, যাত্রার সময় ও যাত্রার পরে অর্থাৎ প্রত্যেকটি ক্ষেত্রে নিরাপত্তার ব্যাপারে আমাদের প্রতিজ্ঞাকে প্রতিফলিত করে। ’

উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে ঢাকায় উবার এর সার্ভিস চালু হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৭
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।