ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আর্থিক খাতের নিরাপত্তায় আসছে নিজস্ব ক্লাউডসেবা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
আর্থিক খাতের নিরাপত্তায় আসছে নিজস্ব ক্লাউডসেবা পাবলিক পলিসি ফর ফিন্যান্সিয়াল সেক্টর শীর্ষক সেমিনারে বক্তারা

বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর তথ্য নিরাপত্তা নিশ্চিতে স্থানীয়ভাবে ক্লাউড সেবা উন্নয়নের জন্য যৌথভাবে কাজ করছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ ব্যাংক।

রাজধানীতে চলমান বেসিস সফটএক্সপোর শেষ দিন শনিবার (৪ ফেব্রুয়ারি) পাবলিক পলিসি ফর ফিন্যান্সিয়াল সেক্টর শীর্ষক সেমিনারে তথ্যপ্রযুক্তি বিভাগের জাতীয় তথ্য কেন্দ্র (ডাটা সেন্টার) এর পরিচালক তারিক এম বরকতুল্লাহ তথ্যটি জানান।

এসময় তিনি বলেন, আন্তর্জাতিক ক্লাউড সেবা প্রতিষ্ঠানগুলো অধিকাংশই যুক্তরাষ্ট্র সরকার নিয়ন্ত্রিত।

কোন দেশের আর্থিক প্রতিষ্ঠানের তথ্যসমূহ নিরাপত্তা প্রদানে আমেরিকার আইন পক্ষপাতদুষ্ট।

তাই বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য নিজস্ব ক্লাউড সেবা উন্নয়নে কাজ চলছে। এ বিষয়ে খসড়া নীতিমালা তৈরি করা হচ্ছে।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকের তথ্য ব্যবস্থা উন্নয়ন বিভাগের মহাব্যবস্থাপক দেবদুলাল রায় বলেন, সাধারণ সেবা প্রতিষ্ঠানের থেকে আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তায় ঝুঁকি বেশি থাকে। তাই বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কোন ধরণের আন্তর্জাতিক সেবা নেয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হয়।

তিনি বলেন, আর্থিক সেবার নিরাপত্তায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ব্যবহারকারি পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা। শুধুমাত্র সফটওয়্যার দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব না।

অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের উদ্ভাবনী পরামর্শক ফারহাত শেখ বলেন, সরকার সকল আর্থিক সেবাসমূহ সমন্বয়ের মাধ্যমে জনগনের কাছে সহজে সেবা পৌঁছে দিতে কাজ করছে।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরের সঞ্চালনায় আলোচনায়েএছাড়াও অংশ নেন এবি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ হোসেন ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে শাখাভিত্তিক আর্থিক সেবার পরিধি অনেকাংশে কমে আসবে। শাখার আকার ছোট করার মাধ্যমে প্রাতিষ্ঠানিক ব্যয় সংকোচনের উদ্যোগ ইন্টারনেট ব্যাংকিং ও ভিডিও সেবার মান উন্নয়নে নজর দিবে আর্থিক সেবা প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।