ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কোয়ালিটি সার্টিফিকেশন সিস্টেমে সত্যায়নের প্রয়োজন হবে না

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
কোয়ালিটি সার্টিফিকেশন সিস্টেমে সত্যায়নের প্রয়োজন হবে না বেসিস সফটএক্সপোর তৃতীয় দিনের সেমিনার

আমরা এখন ডিজিটাল যুগে বসবাস করছি। এখানে ম্যান টু ম্যান সার্টিফিকেট যাচাই করা বায়ারদের জন্য কষ্টকর। এছাড়া যারা আপনাকে কাজ দেবে, তারা যদি আপনাকে জিজ্ঞাসা না করে আপনার সম্পর্কে জানতে পারে তাহলে কাজ দিতেও তাদের ভরসা বেড়ে যাবে।

তাই কাজ পাওয়া সহজ হবে এবং এতে কোন সত্যায়নের প্রয়োজন হবে না।   বেসিস সফটএক্সপোর তৃতীয় দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজার হলে অনুষ্ঠিত ‘আইটি খাতে কোয়ালিটি সার্টিফিকেশনের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে বক্তারা এমন অভিমত প্রকাশ করেন।

বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসানের সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে ছিলেন ডেটাসফট বাংলাদেশ লিমিটেডের পরিচালক এম মনজুর মাহমুদ, ইউনাইটেড সার্টিফিকেশন সার্ভিসেস (ইউএনআইসিইআরটি) এর পরিচালক আব্দুল কাদের, কোভেয়ার সফটওয়্যার ইনকর্পোরেশনের পরিচালক শিবাজি গুপ্ত এবং বেসিসের পরিচালক উত্তম কুমার পাল।

সেমিনারে তারা বলেন, ডিজিটাল টুলস ব্যবহার করে সার্টিফিকেট দেয়া হলে এখানে কতগুলো অটোমেটিক পদ্ধতি ব্যবহার হবে। সাধারণ সার্টিফিকেট প্রত্যয়নে যেমন কারচুপির সুযোগ থাকে, কোয়ালিটি সার্টিফিকেটে এ ধরণের সুযোগ থাকবে না। এখানে প্রতিটি ধাপ অতিক্রম করতে হবে সঠিকভাবে। এছাড়া একটি ধাপ অতিক্রম করে অন্য ধাপে যাওয়া যায় না। এতে স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

বক্তারা আরো বলেন, উন্নত দেশের সংস্থাগুলোর মত বেসিসও কোয়ালিটি সার্টিফিকেশন নিয়ে কাজ শুরু করেছে। কোয়ালিটি সার্টিফিকেশন কাজের নিরাপত্তা প্রদান করে এবং আইটি ইন্ডাস্ট্রিতে বিশ্বাসযোগ্যতা প্রদান করে। এখানে সার্টিফিকেট হোল্ডারদের সার্টিফিকেট পেতে যেমন পরীক্ষা দিতে হবে, তেমনি কাজ দেবে যারা তাদেরও সঠিক লোককে খুঁজে পেতে সুবিধা হবে।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।