ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় দৃশ্যমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় দৃশ্যমান ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় দৃশ্যমান-পলক-ছবি: বাংলানিউজ

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, তা দৃশ্যমান হয়ে উঠেছে। প্রযুক্তি ব্যবহারের ফলেই দেশে এখন সামাজিক ও অর্থনৈতিক বিপ্লব ঘটছে।

সরকারি হাসপাতালগুলোতে টেলিমেডিসিন সেবা চালু করার ফলে গ্রামীণ জনপদের মানুষ খুব সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাচ্ছেন। বিদ্যুৎ বিল দিতে লম্বা লাইনে দাঁড়িয়ে সাধারণ মানুষকে আর ভোগান্তিতে পড়তে হচ্ছে না।

প্রযুক্তির এ সফলতার কারণেই সরকার সারাদেশে প্রযুক্তির সঙ্গে সব শ্রেণীপেশার মানুষের পরিচিতি ঘটাতে এবং এর সুফল পেতে একটি ভিন্ন প্লাটফর্ম তৈরি করার চেষ্টা করছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে নাটোর জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা আইসিটি কমিটি ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপিত শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থীকে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এসব শিক্ষার্থীরা চলমান বিশ্বের সঙ্গে সংযুক্ত হয়ে সব সম্ভাবনাকে কাজে লাগিয়ে নিজেদের তথা দেশের উন্নয়নে কাজ করতে সক্ষম হবেন।

এজন্য শিক্ষার্থীদের মাল্টিমিডিয়া ক্লাস রুম ও ডিজিটাল ল্যাবের কার্যকর ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি প্রযুক্তি শিক্ষাকে আকর্ষণীয় করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দিনের শুরুতে সমাবেশ ও জাতীয় সংগীতের মাধ্যমে শিক্ষার কার্যক্রম শুরু করে শিক্ষার্থীদের দেশ প্রেমে উদ্বুদ্ধ করার পাশাপাশি দেশের প্রচলিত ইস্যুগুলো নিয়ে আলোকপাত করার ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভূমি অফিসগুলোতে অটোমিশন পদ্ধতি চালু করে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করে জনগণের হয়রানি কমিয়ে জনসেবা নিশ্চিত করতে হবে।
 
জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, জেলা শিক্ষা অফিসার আমজাদ হোসেনসহ বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।