ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি সেবার রফতানি বাড়াতে সফটএক্সপোতে বিটুবি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
তথ্যপ্রযুক্তি সেবার রফতানি বাড়াতে সফটএক্সপোতে বিটুবি বেসিস সফটএক্সপোতে বিটুবি

সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবার রফতানি বাড়াতে এবারের বেসিস সফটএক্সপোতে আন্তর্জাতিক বিজনেস টু বিজনেস ম্যাচমেকিংয়ের আয়োজন করা হচ্ছে।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রদর্শনী বেসিস সফটএক্সপো। প্রদর্শনীর প্রথম দিন বিকাল ৩টা থেকে অনুষ্ঠিত হবে এই বিটুবি ম্যাচমেকিং।

এতে নেদারল্যান্ড, ডেনমার্কসহ বিভিন্ন দেশের অন্তত ১০টি প্রতিষ্ঠান বাংলাদেশের অর্ধশতাধিক সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানের সাথে আলাদা বৈঠকে মিলিত হবে।

আশা করা হচ্ছে এর মাধ্যমে তারা একে অন্যের সঙ্গে আগামীতে ব্যবসায় উন্নয়নে পদক্ষেপ নিতে পারবে।

এছাড়া বেসিসের আগের বিটুবির অভিজ্ঞতা থেকে ধারণা করা হচ্ছে এবারের বিটুবির মাধ্যমে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো বেশ কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে ব্যবসায়ের সুযোগ পাবে।

‘ফিউচার ইন মোশন’ স্লোগান নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম এ মেলার আয়োজন করছে তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্যিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

আগ্রহী যে কেউ অনুষ্ঠানস্থলে কিংবা অনলাইনের নিবন্ধন করে এবারের প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পারবেন। বেসিস সফটএক্সপোর ওয়েবসাইট (http://softexpo.com.bd/visitor/registration) ভিজিট করে আগ্রহীরাদের নিবন্ধন করতে হবে।

বিগত যে কোনো সফটএক্সপোর তুলনায় বর্ধিত পরিসরে ও নানা আয়োজনে অনুষ্ঠিত হবে বেসিস সফটএক্সপো ২০১৭। বেসিসের সদস্য প্রতিষ্ঠানসহ দেড় শতাধিক প্রতিষ্ঠান এবারের প্রদর্শনীতে অংশ নিচ্ছে। এছাড়া অতিথি হিসেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গ, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধিবৃন্দসহ অন্তত ৫ লাখ দর্শনার্থী উপস্থিত হবে বলে ধারণা করা হচ্ছে।

এবারের আয়োজনে অন্তত ২০টি সেমিনার, ১০টি টেকনিক্যাল সেশন, টেক উইমেন কনফারেন্স, ডেভেলপার কনফারেন্স, শিশুদের জন্য কোডিংসহ অনেক আয়োজন থাকছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।