ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার ডিজিটাল রূপান্তর ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
শিক্ষার ডিজিটাল রূপান্তর ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না ছবি: সংগৃহীত

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, আমরা ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবো। তবে যদি শিক্ষাকে ডিজিটাল করতে না পারি তাহলে ডিজিটাল বাংলাদেশ হবে না।

আর এই ডিজিটাল রূপান্তরের জন্য একদিকে শিক্ষার পাঠক্রম-বিষয়বস্তু বদলাতে হবে, কাগজের বইকে সফটওয়্যারে রূপান্তর করতে হবে, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাকে ডিজিটাল করতে হবে এবং শিক্ষকদেরকে ডিজিটাল পদ্ধতিতে পাঠদানের উপযোগী হতে হবে।

বেসিস এই রূপান্তর কাজে সকল প্রকার সহায়তা দেবে।

যে ধরনের সফটওয়্যার ডেভলপ করা দরকার বেসিস সদস্যরা সেটাই করে দেবে। আমরা কিছু কাজ করেছি, বাকিটাও করবো।

কিশোরগঞ্জের ডিজিটাল উদ্ভাবনী ও ব্র্যান্ডিং মেলার দ্বিতীয় দিনের সেমিনারে বেসিস সভাপতি এসব কথা বলেন। কিশোরগঞ্জের জেলা প্রশাসক আজিমুদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে বেসিস সদস্য নেটিজেন আইটি লিমিটেড তাদের স্কুল ব্যবস্থাপনা সফটওয়্যার ও বিজয় ডিজিটালের বিজয় শিশু শিক্ষা সফটওয়্যার উপস্থাপন করে। কিশোরগঞ্জ জেলার সকল উপজেলা থেকে শিক্ষক, অভিভাবক ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রতিনিধিরা সেমিনারে যোগ দেন।

মোস্তাফা জব্বার ডিজিটাল বাংলাদেশের রূপান্তরের পাশাপাশি বিগত কয়েক বছরে বাংলাদেশের সামগ্রিক অগ্রগতির চিত্রও তুলে ধরেন। তিনি বলেন, আমরা আমাদের সন্তানদেরকে যদি ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে পারি তবে ২০৪১ সালের অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

সভাপতির ভাষণে আজিমুদ্দিন বিশ্বাস বেসিস সভাপতির সাথে একমত পোষণ করেন ও শিক্ষকদেরকে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।