ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোতালেব টাওয়ারে তৈরি নকল নোকিয়া, সনি, ১০ জনের সাজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
মোতালেব টাওয়ারে তৈরি নকল নোকিয়া, সনি, ১০ জনের সাজা রাজধানীর মোতালেব মার্কেটেই তৈরি হচ্ছে নকল নোকিয়া, সনি মোবাইল সেট

রাজধানীর মোতালেব টাওয়ারে যৌথ অভিযান চালিয়ে এক হাজার ৭৫৭টি নকল ও ভুল আইএমইআইযুক্ত মোবাইল ফোনসেট জব্দ করেছে বিটিআরসি ও ৠাবের ভ্রাম্যমান আদালত।

এসময় ১০ জনকে সাজাও দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে মোতালেব টাওয়ারে এ অভিযান চালায়।

নকল ও ভুল আইএমইআই যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেটের বিরুদ্ধে এই অভিযানে মোতালেব টাওয়ারের তৃতীয় তলার একটি কক্ষে ১০ ব্যক্তিকে নকল মোবাইল তৈরির কাজে ব্যস্ত অবস্থাতেই পাওয়া যায়। তারা মোবাইল হ্যান্ডসেটের মাদারবোর্ড, কেসিং, ডিসপ্লে, কি-বোর্ড, ব্যাটারি ও ভুল আইএমইআই সংযোজনের মাধ্যমে নোকিয়া, সনি ও এইচটিসি ব্র্যান্ডের বিভিন্ন মডেলের মত দেখতে হুবহু নকল সেট তৈরি করছিল।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইং) জাকির হোসেন খান বাংলানিউজকে জানান, নিম্নমাণের যন্ত্রাংশ ব্যবহারের মাধ্যমে প্রস্তুতকৃত এসব মোবাইল হ্যান্ডসেট জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ এবং ভুল আইএমইআই যুক্ত করার কারণে তা জাতীয় নিরাপত্তার জন্য হুমকির।  

অবৈধ র্কাযক্রমে সম্পৃক্ততার কারণে র‌্যাবের ভ্রাম্যমান আদালত ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে।

দীর্ঘদিন যাবৎ একটি সংঘবদ্ধ চক্র জালিয়াতির মাধ্যমে দেশের নিরাপত্তার জন্য হুমকি নকল ও ভুল আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি) যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেট আমদানি, বিধি বহির্ভূতভাবে দেশের অভ্যন্তরে যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল সেট তৈরি ও বাজারজাত করে আসছিল বলে জানায় বিটিআরসি।

বাংলাদেশ সময় ০২২২ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৭
এমআইএইচ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।