ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সব গাড়িতে এফএম রেডিও শোনার ব্যবস্থা চান মালিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
সব গাড়িতে এফএম রেডিও শোনার ব্যবস্থা চান মালিকরা প্রতীকী ছবি

ঢাকা: আমদানি করা গাড়িতে এফএম রেডিও শোনার জন্য ফ্রিকোয়েন্সি বাড়ানোর দাবি জানিয়েছেন মালিকরা।

এজন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠকে করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।



ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে চিঠি দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
 
বুধবার (৩০ ডিসেম্বর) সচিবালয়ে বেসরকারি রেডিও’র মালিকদের সঙ্গে এক বৈঠকে একথা জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।
 
বৈঠকে এফএম রেডিও’র মালিকদের পক্ষে জানানো হয়, বর্তমানে ফ্রিকোয়েন্সি ৮৭.৫ থেকে ৯০ পর্যন্ত নির্ধারিত আছে। ২৮টি রেডিও’র মধ্যে ১৮টি চালু থাকলেও আমদানি করা গাড়িতে ফ্রিকোয়েন্সি কম থাকায় মাত্র ১২টি এফএমও ঠিকমত শোনা যায় না। ফলে রাজস্ব ক্ষতি হচ্ছে। এতে করে অনুমোদন পাওয়া বাকি রেডিওগুলো অপারেশনে যেতে পারছে না।  

রেডিও এবিসি, রেডিও ফূর্তি, রেডিও আমার ও রেডিও টুডে ৯০ ফ্রিকোয়েন্সি পর্যন্ত শোনা যায়, বাকিগুলো ঠিকমত শোনা যায় না। এতে অন্যরা প্রতিযোগিতায় টিকতে পারছে না।
 
বেসরকারি রেডিও’র মালিকরা ফ্রিকোয়েন্সি ১০৮ পর্যন্ত বাড়ানোর দাবি জানান। এজন্য বেরসরকারি রেডিও’র জন্য বিদ্যমান নীতিমালা সংশোধনের জন্য তথ্য মন্ত্রণালয়ের কাছে দাবি জানান রেডিও’র মালিকরা।
 
বৈঠকে তারানা হালিম জানান, ৯০ ফ্রিকোয়েন্সির ওপরে যেন রেডিও শোনা যায় সেজন্য যারা গাড়ি আমদানি করছেন তাদের চিঠি পাঠাবে বিটিআরসি।
 
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়কে নিয়ে এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা করা হবে বলেও সিদ্ধান্ত হয়েছে।
 
সভায় ডাক ও টেলিযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান  চৌধুরী, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ বিভাগ এবং বেসরকারি রেডিও’র মালিক-প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa