ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সম্মিলিতভাবে তথ্যপ্রযুক্তির দেশীয় বাজার উন্নয়নের প্রত্যাশা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
সম্মিলিতভাবে তথ্যপ্রযুক্তির দেশীয় বাজার উন্নয়নের প্রত্যাশা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। এতে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে তথ্যপ্রযুক্তির দেশীয় বাজার উন্নয়নের প্রত্যাশা করেছেন সংশ্লিষ্টরা।



শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে সভায় বেসিসের সদস্য কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।

উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক সানি মো. আশরাফ খান, সামিরা জুবেরী হিমিকা, আরিফুল হাসান ও নির্বাহী পরিচালক সামি আহমেদ।

এছাড়া বেসিসের সাবেক সভাপতি এ তৌহিদ, সারোয়ার আলম, রফিকুল ইসলাম রাউলি, হাবিবুল্লাহ এন করিম, একেএম ফাহিম মাশরুর প্রমুখ উপস্থিত ছিলেন।
 
সভায় বেসিস মহাসচিব উত্তম কুমার পাল ২০১৫ সালের কর্মকাণ্ডের বিবরণী ও কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ বিগত ২০১৪-১৫ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন। পেশ করা এসব প্রতিবেদনের উপর সভায় উপস্থিত উল্লেখযোগ্য সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন ও গুরুত্বপূর্ণ মতামত দেন।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির একটা উল্লেখযোগ্য অংশ যাতে তথ্যপ্রযুক্তি খাতের স্থানীয় বাজার উন্নয়নে ভূমিকা রাখে সে বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন বেসিস সদস্যরা।

এ বিষয়ে শামীম আহসান জানান, ইতোমধ্যে দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সরকারের সঙ্গে যৌথভাবে ডিজিটাল ওয়ার্ল্ড, বাংলাদেশ ইন্টারনেট উইক, কানেক্টিং স্টার্টআপসহ বেশ কিছু উল্লেখযোগ্য কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। আইসিটি খাতের জন্য ২০২৪ সাল পর্যন্ত ট্যাক্স রহিতকরণ, ই-কমার্স থেকে ভ্যাট প্রত্যাহার, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি, সাইবার সিকিউরিটি পলিসি, আইসিটি কোম্পানির আইপিওতে অংশগ্রহণের জন্য স্মল ক্যাপ পলিসিসহ বেশ কিছু পলিসি তৈরিতে বেসিস প্রত্যক্ষ ভূমিকা রেখেছে।

ভবিষ্যতে এ শিল্পের উন্নয়নে সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করার ধারাবাহিকতা থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।