ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ-জাপানের মধ্যে আইটি বিটুবি বৈঠক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
বাংলাদেশ-জাপানের মধ্যে আইটি বিটুবি বৈঠক

রোববার জাপানের রাজধানী টোকিওতে ‘বাংলাদেশ-জাপান আইটি বিটুবি বৈঠক’র আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও জাপানে বাংলাদেশ দূতাবাস।

জাপানে বাংলাদেশি আইটি প্রফেশনালদের সহযোগিতায় অনুষ্ঠিত এই বৈঠকে বেসিসের ১৩টি সদস্য কোম্পানি জাপানের প্রায় ২৫টি কোম্পানির সামনে নিজেদের পণ্য ও সেবা তুলে ধরেন।

কয়েকটি পারস্পরিক ব্যবসায়িক চুক্তিও সম্পন্ন হয় এ সময়।

এনটিটি ডাটা, ফাস্ট রিটেইলিং, কোয়ালকমের মতো স্থানীয় প্রসিদ্ধ কোম্পানিগুলো এতে অংশগ্রহন করে।

বৈঠকে বাংলাদেশ রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, বেসিস সভাপতি শামীম আহসান ও জেট্রোর জ্যেষ্ঠ পরিচালক তাকাসি সুজুকি পাওয়ার পয়েন্টের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনা তুলে ধরেন। উপস্থিত ছিলেন বেসিসের মাহসচিব উত্তম কুমার পাল, প্রাক্তন সভাপতি মাহবুব জামান প্রমুখ।

মাসুদ বিন মোমেন তার বক্তব্যে বাণিজ্যিক প্রসার ও বিনিয়োগের লক্ষ্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের গুরুত্ব তুলে ধরেন। তিনি জাপানী কোম্পানিগুলোকে সরকারের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতা করার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নের অগ্রগতি দেখার জন্য বাংলাদেশ ভ্রমণের আহ্বান জানান।

বাংলাদেশের উন্নয়নে জাপানের ভূমিকা তুলে ধরা সহ স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান বেসিস সভাপতি।

আয়োজকরা বলছেন, এ বৈঠকের মাধ্যমে মূলত বাংলাদেশি আইটি কোম্পানীগুলোর জন্য সূর্যোদয়ের দেশ জাপানের বৃহৎ তথ্যপ্রযুক্তি বাজার সৃষ্টির দ্বার উন্মোচন হলো।

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে ধারাবাহিকভাবে কাজ করার এবং উভয় দেশের কোম্পানিগুলোর মধ্যে পরবর্তী যোগাযোগে সহযোগিতা করার আশ্বাস দেন। এছাড়া বাংলাদেশে অনুষ্ঠেয় পরবর্তী কোনো আইটি ইভেন্টে জাপানী প্রতিনিধিদল পাঠানোর ব্যাপারে প্রস্তাব রেখেছে জেট্রো। পাশাপাশি জাপানী প্রফেশনালস গ্রুপ বেসিসের সহায়তায় ঢাকায় জাপানী তথ্যপ্রযুক্তি বাজার ও এর সম্ভাবনা নিয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।