ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিশ্বের প্রথম এলটিই-এম ওয়্যারেবল প্রদর্শন করল হুয়াওয়ে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
বিশ্বের প্রথম এলটিই-এম ওয়্যারেবল প্রদর্শন করল হুয়াওয়ে

মঙ্গলবার লন্ডনের এক ইভেন্টে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াওয়ে প্রদর্শন করেছে ৪.৫জি স্মার্টব্যান্ড। এটিই হবে বিশ্বের প্রথম এলটিই-এম ওয়্যারেবল বা পরিধেয় পণ্য, দাবি হুয়াওয়ের।

দাবিটি যথার্থই মনে করা হচ্ছে। অনুষ্ঠানে উপস্থিত অনেকেই মুহূর্তেই অত্যাধিক গতিতে সংযোগকৃত স্মার্টব্যান্ডটি দেখে চমকে যায়। এর নাম দেওয়া হয়েছে ৪.৫জি স্মার্টব্যান্ড।

এছাড়া অন্য কোনো পণ্যের ঘোষণা ছাড়াই শক্তিশালী পরবর্তী প্রজন্মের ৪.৫জি ইন্টারনেট সুবিধাযুক্ত ওয়্যারেবল ডিভাইস প্রদর্শন যা সংযোগের ক্ষেত্রে সত্যিই চরম মাত্রার উদ্যোগ, অভিমত প্রযুক্তি বিশ্লেষকদের। ৪.৫ জি নিয়ে হুয়াওয়ে খুব আশান্বিত যেজন্য টেকনোলজিটি নিয়ে তাদের বড় ধরনের পরিকল্পনা রয়েছে বলেও অনুমান করা হচ্ছে।

কিন্তু পণ্যটি সম্পর্কে বেশি কিছু তথ্য দেয়নি চীনা নির্মাতা। মাত্র কয়েকদিন পরেই বার্সেলোনায় অনুষ্ঠিত হচ্ছে ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ যেখানে হয়ত বিস্তারিত উন্মোচন হবে এমনটা আশা কৌতুহলীদের।

এ মুহূর্তে হুয়াওয়ের আগের স্মার্র্টব্যান্ডের কিছু সুবিধা বাদেও ১.৪ ইঞ্চি ওলেড ডিসপ্লে, এনএফসি চিপ, ব্লুটথ, ওয়াটার এবং ড্রাস্ট প্রুফ আশা করা হচ্ছে।

তথ্য মতে, এতে এলটিই-এম চিপসেট ব্যবহার হয়েছে আর যেটি তৈরি করেছে হুওয়াওয়ের সম্প্রতি কিনে নেওয়া এনইইউএল। এটি থার্মোস্টার এবং এনার্জি রিডারের মতো ডিভাইসে সংযোগের উপযোগী করে তৈরি। ফলে এটি অতন্ত কার্যকর হবে বলছে নির্মাতা।

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে যে আগামী বছর থেকে ৪.৫ জি ওয়্যারলেস টেকনোলজি বাণিজ্যিকভাবে পাওয়া যাবে।

স্মার্টব্যান্ডটি নিয়ে বর্ণনায় বলা হয় এই সংযোগটি হলো ৪জি এবং ৫জি’র মধ্যে। এটি ব্যবহারকারীর শরীলের অবস্থা এবং হার্টরেট সম্পর্কিত তথ্য দেবে এছাড়া অন্যান্য ইন্টারনেট অব থিংকস (আইওটি) ডিভাইসের সাথে সংযুক্ত হতে পারবে। এটি মোবাইল নেটওয়ার্কে ১জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ প্রদান করতে সক্ষম।

আশা করা হচ্ছে অন্যান্য বৈশিষ্ট্যগুলোও মন কাড়ার মতো হবে আর কোনো কিছু বাদ পড়লে সেদিক অবশ্যই নজর দেব হুয়াওয়ে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।