ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

লেনোভো পণ্যে ‘সুপারফিশ সফটওয়্যার’ ব্যবহার বন্ধ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
লেনোভো পণ্যে ‘সুপারফিশ সফটওয়্যার’ ব্যবহার বন্ধ

গোপন নজরদারী নয়, বরং শপিং’কে আনন্দময় করে তুলতে লেনোভো ব্র্যান্ডের কিছু পণ্যে যুক্ত করা হয়েছিল সুপারফিশ সফটওয়্যার।

কিন্তু যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানের তৈরি এ সফটওয়্যার নিয়ে লেনোভো পণ্য ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে চলতি বছরের জানুয়ারি থেকেই সুপারফিশ প্রিলোড দেওয়া বন্ধ করে লেনোভো।



যদিও লেনোভো ডেস্কটপ, থিংকপ্যাড, নোটবুক, ট্যাবলেট, স্মার্টফোন এবং স্টোর ডিভাইসে সফটওয়্যারটি দেওয়া হতোনো। এরপরও ক্রেতাদের অভিযোগ এবং এ বিষয়ে অন্যান্য ক্রেতাদের অবহিত করতে চায় লেনোভো।

এ বিষয়ে লেনোভো কতৃপক্ষের বিবৃতি ‘আমরা এর বিরুদ্ধে খুব দ্রুত পদক্ষেপ নিয়েছি। সফটওয়্যারটি প্রত্যাশা পুরণে ব্যর্থ হওয়ায় আমরা ব্যবহারকারীদের কাছে ক্ষমাপ্রার্থী।

আরো জানানো হয় যে ব্যবহারকারীদের জন্য সুপারফিশকে সাথে নিয়ে লেনোভো দুইটি বিশেষ ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নিয়েছে। প্রথমটি হলো
“অনলাইনে একটি স্বয়ংক্রিয় টুল উন্মুক্ত করা হয়েছে, যা ব্যবহারকারীদের অপ্রয়োজনীয় সফটওয়্যার ও সার্টিফিকেট বর্জনের ব্যপারে সহায়তা করবে”। টুলটি হল: http://support.lenovo.com/us/en/product_security/superfish_uninstall

আর দিতীয়টি হলো “ ‘ম্যাকাফি’ ও ‘মাইক্রোসফট’ এর সাথে কাজ করছি যাতে সুপারফিশ সফটওয়্যার ও সার্টিফিকেটগুলো আলাদা করে রাখা যায়। এই ব্যবস্থা স্বয়ংক্রিয়ভাবে সেইসব ব্যবহারকারীদেরও সহায়তা করবে, যারা এখনও সুপারফিশ সফটওয়্যারজনিত কোন সমস্যার মুখোমুখি হয়নি।

উল্লেখ্য, সুপারফিশ হল সম্পূর্ণ ছবি ও গ্রাফিক্স নির্ভর একটি অ-ব্যবহারিক প্রযুক্তি। এটি ব্যবহারকারীদের পর্যবেক্ষণ কিংবা তাদের কোনো তথ্য সংরক্ষণ করেনা। এটি তাদের পরিচয়ও জানেনা। সফটওয়্যারটি ব্যবহার করা বা না করার ব্যপারে সেখানে অপশন থাকে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।