ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এমডব্লিউসি’র আগেই ৪টি স্মার্টফোনের ঘোষণা দিল এলজি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
এমডব্লিউসি’র আগেই ৪টি স্মার্টফোনের ঘোষণা দিল এলজি

‌এক সপ্তাহেরও কম সময় বাকি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) শুরুর। এর আগ দিয়েই একসাথে ৪টি স্মার্টফোনের ঘোষণা দিল এলজি।

মিড রেঞ্জের এই স্মার্টফোনগুলোর সার্বিক দিক বিবেচনা করে প্রতিযোগিতার আভাস আসছে। আর এই প্রতিযোগিতায় তাদের প্রধান প্রতিদ্বন্দী স্যামসাং’র এ ও ই সিরিজের হ্যান্ডসেট।

সম্প্রতি এ হ্যান্ডসেটগুলো প্রকাশ করেছে স্যামসাং। কিন্তু এমন ঘোষণার পর প্রযুক্তিপণ্যের বৃহ‍ৎ আসরে এলজি প্যাভিলিয়নে আর তেমন চমক থাকছেনা এমন সব ধারণা আসছে আলোচকদের থেকে।

এ মুহূর্তে প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, নতুন চারটি হ্যান্ডসেটের নাম দেয়া হয়েছে ম্যাগনা, স্পিরিট, লিওন এবং জয়। সুন্দর গঠন অবয়ব এবং ভাল কাজের অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে পণ্যগুলো তৈরি করেছে এলজি।

চমৎকার নকশার হ্যান্ডসেটগুলোর ব্যাক কভারে ব্যবহৃত হয়েছে প্লাস্টিক এবং মেটাল। প্রতিষ্ঠানের সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী মেটালের ব্যাক কভারগুলো হ্যান্ডসেটটির এলটিই ভার্সনের জন্য সংরক্ষিত এবং থ্রিজি ভার্সনের জন্য প্লাস্টিক।

উল্লেখ্য, ৪টির প্রতিটিতেই দুই ভার্সনই থাকছে যেগুলোর নকশায় কোনো তারতম্য নেই।

প্রতিটি পণ্যের চারপাশ সরু ফ্রেমে আটকানো যা সাধারণত মিড রেঞ্জের স্মার্টফোন দেখা যায়।

পণ্যগুলোর সফটওয়্যার বৈশিষ্ট্যগুলো লক্ষ্য করলে দেখা যায় সবগুলোই বেশ চাহিদাসম্পন্ন।

এলজি ম্যাগনা’য় আছে ৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে যার পিক্সেল রেজ্যূলেশন ১২৮০ বাই ৭২০, ভেতেরে ১.২ গিগাহার্জ অথবা ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর সাথে ১ জিবি ৠাম, আছে ৮ জি্বি ইন্টারনাল মেমোরি যা বাড়িয়ে নেওয়ার যোগ্য, ৮ এমপি মূল আর ৫ এমপি ফ্রন্ট ক্যামেরা। এতে ইউজুয়্যাল রেডিও এবং ২৫৪০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

স্পিরিটের পর্দা ৪.৭ ইঞ্চি এর পিক্সেল রেজ্যুলেশন ১২৮০ বাই ৭২০। প্রসেসর, ৠাম এবং মেমোরি ম্যাগনার মতোই। আবার সামনে পেছনের ক্যামেরাও এক। এর ব্যাটারি ২১০০ এমএএইচ।

এলজি লিওনে আছে ৮৫৪ বাই ৪৮০ পিক্সেল রেজ্যুলেশনের ৪.৫ ইঞ্চির পর্দা। এর ভেতরের মূল বৈশিষ্ট্যগুলো আগের দুটির মতোই, ক্যামেরাও অনুরুপ। এর ব্যাটারি ১৯০০ এমএএইচ।

আর জয়ের ৪ ইঞ্চি পর্দার পিক্সেল রেজ্যেুলেশন ৮০০ বাই ৪৮০। তবে এর ভেতরের বৈশিষ্ট্যে কিছু পার্থক্য রয়েছে। এতে ১.২ গিগাহার্জ কোয়াড কোর অথবা ১.২ গিগাহার্জের ডুয়্যাল কোয়াড কোর প্রসেসর সাথে ১জিবি ৠাম, ৮ জিবি বর্ধনযোগ্য ইন্টারনাল মেমোরি, মূল ক্যামেরা ৫ এমপি আর ফ্রন্টে আছে ভিজিএ এমপি সেন্সর। এর ব্যাটারি ১৯০০ এমএএইচ।

হ্যান্ডসেটগুলো চলবে অ্যান্ড্রয়েডের সবশেষ এবং উন্নত ৫.০ ললিপপে তবে জয়ে কিটক্যাট প্রত্যাশা করা হচ্ছে। খুব শীঘ্রই আন্তর্জাতিক বাজারে হ্যান্ডসেটগুলো ছাড়া হবে। এর আগে বার্সেলোনায় আসন্ন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এ চারটি হ্যান্ডসেটের পাশাপাশি এলজি’র ওয়াচ আর্বানও প্রদর্শিত হবে। তবে দামের বিষয়টি যেহেতু অপ্রকাশিত তাই এসময়টাতেই আনুষ্ঠানিকভাবে মূল্য জানাবে এলজি এমনই আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়:১৬২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।