ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েড ৫.১’এ কেবল বাগ ফিক্সিং!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
অ্যান্ড্রয়েড ৫.১’এ কেবল বাগ ফিক্সিং!

মোবাইল অপারেটিং সিস্টেমের তালিকায় পর্যায়ক্রমে নতুন নতুন আপডেট আসলেও বিদ্যমান সমস্যাগুলো সেভাবে কাটাতে পারছেনা নির্মাতারা। যে কারণে ব্যবহারকারীরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছেন।

ওএস নিয়ে এমন কঠিন সমস্যার মধ্যে রয়েছে বিশ্বসেরা অ্যাপল, গুগল দুজনই।

গুগলের পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.১ এর আনুষ্ঠানিক প্রকাশের ব্যাপারে প্রযুক্তি দুনিয়ার লোকজনদের ধারণা ছিল আপডেটটি এবার দেরীতেই আসছে। কিন্তু হঠাৎই এইচটিসি এক্সিকিউটিভ জানিয়ে দিল যে মার্চেই আসছে ৫.১ যা প্রত্যাশার তুলনায় আগে। মো ভার্সি নামের এই ব্যক্তি টুইটারে তথ্যটি নিশ্চিত করে।

অবশ্য এ খবরে আশা করার মতো কিছু নেই। কারণ বাগ ফিক্সিং বা বিরাজমান্ ক্রুটি সংশোধিত হওয়া ছাড়া নতুন কোনো ফিচারের সংযুক্তি থাকছেনা এতে। বলা হচ্ছে, কোপার্টিনো জায়ান্ট অ্যাপলও ঠিক একই কাজ করেছিল।

এইচটিসি এক্সিকিউটিভির বিবৃতি অনুযায়ী বিশেষজ্ঞদের মত, আজকের দিনে স্মার্টফোনের আবহে প্রচুর পরিমানে সমস্যা পরিলক্ষিত হচ্ছে। অ্যাপলের কতিপেয় স্মার্টফোনের ব্যবহারকারীরা যে অসুবিধা ভোগ করছে এটাই তার প্রমাণ। তাদের সবশেষ আই্ওএস ৮.১.৩ সংস্করণেও সেই ক্রুটি আছেই।

তবে প্রকাশের দিক থেকে গুগলের চেয়ে অ্যাপল এগিয়ে। তাই গুগলের অ্যান্ড্রয়েডধারীদের হালনাগাদকৃত সফটওয়্যার পেতে হয়ত দেরী হতে পারে এমনও অনুমান করা হচ্ছে।

তথ্য মতে, আগেও তারা মূল ফার্মওয়্যার সংশোধন করেছিল এরপরও আরো সমাধানের প্রয়োজন দেখা যায়। ‌প্রোডাক্ট প্রোটফোলিওতে আইফোন ৬ আর ৬ প্লাস প্রকাশের পর আইওএস নিয়ে এমন সমস্যায় রয়েছে অ্যাপল। পণ্যগুলো অত্যাধিক রেজ্যুলেশনর পর্দায় এসেছে ঠিক তবে কার্য সম্পাদনে যার গুরুত্বপূর্ণ ভূমিকা সেই ৠামের মাত্রা আগের মতই রয়েছে।
নির্মাতাদের সংগঠন ভাবছে আপডেটের সংখ্যা কমানোর কথা।

আইওএস পণ্যধারীরা নিয়মিত আপডেটের ফলে বিরক্ত হতে পারে এমনটা ভেবে অ্যাপলও এদিকে নজর রাখবে এমনও বলছে কেউ কেউ।  

এদিকে অ্যাপলের সম্পর্কে জোর গুজব আছে আইওএস ৯.০ সংস্করণে ব্যাপকভাবে বাগ সংশোধন করা হবে সেইসাথে নতুন ফিচারের বদলে কার্য সম্পাদনের দিকে গৃরুত্বপূর্ণ দৃষ্টি রাখবে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।