ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ওপেন ডেটা ডে পালিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
ওপেন ডেটা ডে পালিত

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হয়েছে ‘ওপেন ডেটা ডে ২০১৫’। ঢাকায় ওপেন নলেজ বাংলাদেশ দিবসটি পালনের উদ্দেশ্যে শনিবার নানা আয়োজন করে।



যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজের উদ্যোগে চলতি বছর অ্যাপ্লিকেশন লেখা, ডেটার বিশ্লেষন এবং ডেটার ভিজ্যুয়ালাইজেশন করার মাধ্যমে সর্বশেষ ডেটা অ্যানালাইসিসের কাজটি করা হয় ওপেন ডেটা দিবসে। ওপেন নলেজের স্বেচ্ছাসেবকরা নির্দিষ্ট শহরে এ কাজটি করতে অংশ নেন।

এরই অংশ হিসেবে ঢাকার বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কার্যালয়ে দিবসটি উপলক্ষ্যে বিশেষ আলোচনা ও আড্ডা অনুষ্ঠিত হয়। এতে ওপেন ডেটা সম্পর্কে আলোচনা করেন বিডিওএসএনের যুগ্ম সম্পাদক ও গুগল ডেভলপার গ্র“প বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ চৌধুরী ও ওপেন নলেজ বাংলাদেশের অ্যাম্বাসেডর নুরুন্নবী চৌধুরী হাছিব।

আলোচনায় ওপেন ডেটা কি, কিভাবে কাজ করে, বাংলাদেশে ওপেন ডেটার অবস্থান কি এসব বিষয়ে আলোচনা করা হয়। পাশাপাশি ওপেন ডেটা নিয়ে কাজ করতে আগ্রহীদেরও ওপেন নলেজের বিভিন্ন ধরনের টুলসের সঙ্গেও পরিচয় করিয়ে দেয়া হয়।

আয়োজন উপলক্ষ্যে নুরুন্নবী চৌধুরী হাছিব জানান, ‘চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ওপেন ডেটা ডে পালিত হচ্ছে। বাংলাদেশেও ওপেন ডেটার বিষয়গুলোকে ছড়িয়ে দিতে আমরা দিবসটি পালন করেছি এবং ওপেন ডেটা নানা বিষয় নিয়ে আলোচনা করেছি।

আলোচনায় অংশ নেন মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক বায়েজিদ ভূঁইয়া জুয়েল, বিডিওএসএনের অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদ, হিমু পরিবহনের স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।