ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উইকিম্যানিয়ায় অংশগ্রহনকারীদের জন্য বিশেষ বৃত্তি ঘোষণা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
উইকিম্যানিয়ায় অংশগ্রহনকারীদের জন্য বিশেষ বৃত্তি ঘোষণা

আগামী ১৫ থেকে ১৯ জুলাই মেক্সিকোতে অনুষ্ঠিত হবে ‘উইকিমিডিয়া কনফারেন্স ২০১৫’। অনলাইনের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ও এর বিভিন্ন প্রকল্পে অংশগ্রহণের জন্য আবেদনকারীদের নিয়ে অনুষ্ঠিত হবে এই সম্মেলন।



সম্মেলনে অংশগ্রহনকারীদের জন্য বিশেষ বৃত্তি ঘোষণা করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

অনলাইন বা অফলাইনে উইকিপিডিয়া সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্পে অংশগ্রহনের জন্য আবেদনকারীরা ঘোষিত এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

wikimania2015.wikimedia.org লিংকে গিয়ে বৃত্তির জন্য আবেদন করা যাবে। এরপর আবেদনকারীদের কার্যক্রম বিবেচনা অনুযায়ী বৃত্তির জন্য নির্বাচিত করা হবে। ফলে ‘উইকিমিডিয়া কনফারেন্সে’ অংশগ্রহণে ইচ্ছুকদের ভাগ্যে মিলতে পারে মেক্সিকো যাওয়ার খরচ, থাকা-খাওয়ার সুযোগ।

উল্লেখ্য, এশিয়া ও আফ্রিকা মহাদেশের মানুষদের জন্য ৭০ ভাগ বৃত্তি প্রদান করে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

প্রতি বছর উইকিপিডিয়ায় আবেদনকারীদের নিয়ে বিভিন্ন দেশে উইকিম্যানিয়া আয়োজন করা হয়। বাংলাদেশ থেকেও নিয়মিত উইকিপিডিয়ানরা অংশ নেয় এ সম্মেলনে।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান বলেন, প্রতি বছর সারা বিশ্বের উইকিপিডিয়ানরা উইকিম্যানিয়াতে অংশ নিয়ে তাদের অভিজ্ঞতা ভাগাভাগি করেন। এ সম্মেলনের মাধ্যমে উইকিপিডিয়ানরা মুক্ত বিশ্বকোষ নিয়ে অনলাইন আর অফলাইনে সাধারণ মানুষের জন্য তথ্য নিয়ে নানা পরিকল্পনা আর কর্মসূচি গ্রহণ করেন।

বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।