ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

বাজেটের ৪০ শতাংশ ব্যয়ই হবে অনলাইন মার্কেটিংয়ে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
বাজেটের ৪০ শতাংশ ব্যয়ই হবে অনলাইন মার্কেটিংয়ে রিভ সিস্টেমসের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান / ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: বিশ্বের নামি-দামি সব ব্র্যান্ড ও কোম্পানি ২০১৬ সালের মধ্যে তাদের মার্কেটিংয়ের ৪০ শতাংশ ব্যয় বরাদ্দ করবে অনলাইন খাতে (ডিজিটাল মার্কেটিং)। বাংলাদেশও এর বাইরে থাকবে না।

এখানকার বহুজাতিক কোম্পানিসমূহ এখনই ৩০/৩৫ শতাংশ অর্থ ব্যয় করছে অনলাইন মার্কেটিংয়ে।

ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং নিয়ে ভবিষ্যত বাণী করতে গিয়ে এই মন্তব্য করেন বাংলাদেশি সফটওয়্যার কোম্পানি রিভ সিস্টেমসের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান।

রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ৪দিনব্যাপী তথ্য প্রযুক্তি বিষয়ক মেলা ডিজিটাল ওয়ার্ল্ড। এই মেলায় রিভ সিস্টেমসের প্যাভিলিয়নে বসেই এম. রেজাউল হাসানের সঙ্গে আলাপ হচ্ছিলো।

বাংলাদেশ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্যে ব্যবসা করছে বাংলাদেশি কোম্পানি রিভ। এসব দেশ ছাড়িয়ে রিভ অচিরেই উপমহাদেশে এবং চীনের বিশাল মার্কেটে প্রবেশের পরিকল্পনা করছে।      

ডিজিটাল বা অনলাইন মার্কেটিং প্রসঙ্গে রেজাউল হাসান বলেন, দেশে ডিজিটাল মার্কেটিংয়ের কোনো নীতিমালা নেই। তবে এ নীতিমালার দরকার আছে বলেও মনে করিনা। আসলে মার্কেটিং হচ্ছে যে কোনো পণ্য বা কোনো সেবার প্রমোশন করা, প্রচার করা এবং পণ্যের ক্রেতা তৈরি করা। এই মার্কেটিং আপনি যখন অনলাইনে করেন সেটাই ‘ডিজিটাল মার্কেটিং’।

প্রচলিত বাজার ব্যবস্থার প্রসঙ্গ টেনে রেজাউল হাসান বলেন, প্রচলিত বাজার ব্যবস্থায় সাধারণত কোনো পণ্য বা সেবার প্রচার প্রসারের জন্য বিলবোর্ড, টিভিসি(টিভি বিজ্ঞাপন), অনলাইন কিংবা প্রিন্ট মিডিয়ায় বিভিন্ন আঙ্গিকের বিজ্ঞাপন দেওয়া হয়। কিন্তু খেয়াল রাখতে হবে বাংলাদেশসহ সারা বিশ্বেই স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। গত পাঁচ বছরে বাংলাদেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংয়ের একটি ধারা তৈরি হয়েছে।

দেশের তথ্য প্রযুক্তি খাতের ব্যাপক হারে বিকাশ হচ্ছে বলে মনে করেন রিভের কর্ণধার রেজাউল হাসান। তার মতে প্রযুক্তি খাতের উন্নয়ন সন্তোষজনক। এজন্য সরকারকে শুধু পরিবেশ তৈরিতে ভূমিকা রেখে যেতে হবে। সরকার যখন নিজেই এসব বিষয়ে গুরুত্ব দেবে তখন এটি আরও ভালো হবে। আর উদ্যোক্তাদেরও সরকারের দেওয়া সুযোগ সমূহকে কাজে লাগাতে হবে।

রিভ সিস্টেমস গতবারও ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিয়েছে। দু’বারের মেলার তুলনা করতে গিয়ে রিভের সিইও বলেন, এবারের মেলায় সাড়া অনেক ভালো। প্রচুর সংখ্যক লোক আসছে মেলায়। মেলার পাশাপাশি সাইড লাইনে গুরুত্বপূর্ণ সব বিষয়ে সেমিনার হচ্ছে, এ ধরনের সেমিনার আগে দেখা যায়নি।

তথ্য প্রযুক্তি খাতে দেশের বর্তমান অবকাঠামোর ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, এই মুহূর্তে দেশের প্রযুক্তি খাতে যে ধরনের অবকাঠামো রয়েছে তা প্রশংসার দাবি রাখে। ২-জি থেকে দেশ দ্রুতই থ্রি-জিতে প্রবেশ করছে। এই সরকারের মেয়াদে ফোরজিও চালু হবে বলা হচ্ছে। তাছাড়া দেশ আরেকটি সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত হচ্ছে। সবমিলিয়ে প্রযুক্তি খাতের অবকাঠামো চমৎকার।

‘মানুষের প্রয়োজনীয় প্রযুক্তি বিষয়ক পণ্য যদি তৈরি করা যায় তাহলে তা সবাই গ্রহণ করবে। কিন্তু আমরা গণমানুষের জন্য পণ্য তৈরি করতে পারি না। আর পারলেও সেটি সঠিকভাবে মার্কেটিং করতে পারি না। এজন্য প্রোডাক্ট ডেভলপমেন্টের জন্য একটি বড় বাজেট রাখা চাই,’ বলেন রিভের গ্রুপ সিইও।   

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

** ডিজিটাল ওয়ার্ল্ডে ‘একুশের বই’
** ডিজিটাল ওয়ার্ল্ড’র সময় বাড়লো ২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।