ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

সফল সফটওয়্যার প্রতিষ্ঠান সেমিকন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
সফল সফটওয়্যার প্রতিষ্ঠান সেমিকন ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: ২০০৭ সালে সেমিকনের কল্যাণে মোবাইল পেমেন্টের মাধ্যমে বিল পরিশোধের সুযোগ পেয়েছিলেন মোবাইল অপারেটর রবি গ্রাহকরা।

এরপর বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং ব্যবস্থা চালুর প্রস্তাব করলে একে ‘পাগলামি’ বলে উড়িয়ে দেওয়া হয়েছিল।

তবে এখন সেই মোবাইল ব্যাংকিং দিয়েই সফলতার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের অন্যতম সফটওয়্যার প্রতিষ্ঠান সেমিকন প্রাইভেট লিমিটেড।

বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) সকালে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ এর সফট এক্সপোর ৪৬নং স্টলে গিয়ে জানা গেল প্রতিষ্ঠানটির সফলতার গল্প।

১৯৯৮ সালে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি ২০০১ সালে প্রথমবারের মতো বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য সাবসক্রাইবার ম্যানেজমেন্ট ও বিলিং সফটওয়ার তৈরি করে। ২০০৭ সালে মোবাইলে পেমেন্ট সিস্টেমের সফটওয়্যার তৈরি করে তারা। এর মাধ্যমে মোবাইল অপারেটর রবি’র গ্রাহকেরা বিভিন্ন সেবা খাতের বিল পরিশোধ করে আসছে।

তবে তখন এই সেবাকে মোবাইল ব্যাংকিংয়ের স্বীকৃতি না দিয়ে এর বিরোধিতা করা হয়েছিল। তবে বর্তমানে প্রচলিত ইউক্যাশ, এসআইবিএল, শাহজালাল ও ওয়ান ব্যাংকের মোবাইল ব্যাংকিং সফটওয়্যারটিকে বাস্তবিক রূপ দিয়েছে সেমিকন।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের। ২০১০ সালে বাস টিকেটিংয়ের অনলাইন সফটওয়্যার, ২০১৩ সালে অনলাইন পেমেন্ট চালু ও সম্প্রতি এজেন্ট ব্যাংকিং ব্যবস্থার সফটওয়্যার তৈরি করেছে তারা।

শুধু সফটওয়্যার তৈরি নয়, কাস্টমার কেয়ার, কল সেন্টার, প্রমোশনসহ সফটওয়্যারটির সফল প্রয়োগ নিশ্চিত করতে সব ধরনের সুবিধা দেয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের সহকারী মানেজার খন্দকার মাসুদ রানা বাংলানিউজকে বলেন, অনেক প্রতিকূলতার মাঝেও বাংলাদেশে আমরা সফলতার সঙ্গে ব্যবসা করছি। কোনো বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে আমরাই প্রথম মোবাইল ব্যাংকিং সফটওয়্যার তৈরি করি। আগামীতে সেমিকন এমন একটি সফটওয়্যার তৈরি করবে, যার মাধ্যমে গ্রাহকরা ঘরে বসে তাদের ক্যাবল টিভির বিল পরিশোধ করতে পারবেন।

 বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।