ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘অনলাইনে পণ্যের ব্যবসার সম্ভাবনাকে কাজে লাগাতে হবে’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
‘অনলাইনে পণ্যের ব্যবসার সম্ভাবনাকে কাজে লাগাতে হবে’ তথ্য প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনালস কমিউনিটি (বিআইপিসি) আয়োজিত কনফারেন্স

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: গ্রাহকদের চাহিদা অনুযায়ী মানসম্মত পণ্য তৈরি  ও বিপণন পদ্ধতি অনুসরণ করা গেলে দেশের ক্রম বিকাশমান আইটি ব্যবসার বাজার সম্প্রসারণ সম্ভব হবে।  

বুধবার (১১ ফেব্রুয়ারি) তথ্য প্রযুক্তি বিষয়ক মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনালস কমিউনিটি (বিআইপিসি) আয়োজিত কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন।



রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিনে অনলাইন ব্যবসায়ের উদ্যোক্তা, এসইও প্রফেশনাল, ওয়ার্ডপ্রেস প্রফেশনাল ও আইটি সলিউশন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনলাইনে আইটি পণ্যের ব্যবসার বিভিন্ন বিষয় তুলে ধরেন।

মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ কনফারেন্সে অনলাইনে আইটি পোডাক্ট ও সেবা ব্যবসার বর্তমান অবস্থা, সম্ভাবনা ও প্রসারের সম্ভাবনা নিয়ে উদ্যোক্তা ও গ্রাহকদের অভিজ্ঞতা বিনিময় করা হয়।

এতে থিম এক্সপার্টের হেড অব আইডিয়া পারভেজ আকতার বলেন, ‘ডিজিটাল পণ্য ব্যবসায় ভালো করতে হলে উদ্যোক্তাকে মার্কেটিংয়ের পাশাপাশি গ্রাহক চাহিদা ও পণ্যের ভালো মান নিশ্চিত করতে হবে। ’

অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের ভ্যাস (ভ্যালু অ্যাডেড সার্ভিস) ও ডিজিটাল সার্ভিসের প্রধান কল্যাণময় দেবনাথ বলেন, ‘দেশে সফটওয়্যার ডেভেলপার ও উদ্যোক্তাদের অ্যাপস মার্কেটিংয়ের জন্য রবি ‘বিডি অ্যাপস’ নামে একটি ওয়েব প্লাটফর্ম তৈরি করেছে।   তরুণ উদ্যোক্তারা রবির এই প্লাটফর্ম ব্যবহার করে তাদের তৈরি করা অ্যাপসের বাজার সৃষ্টি করতে পারেন। বিডি অ্যাপস স্টোরের মাধ্যমে অ্যাপস ডেভেলপাররা গ্রাহকদের সামনে তাদের পণ্য হাজির করতে এবং নতুন ডেভেলপাররা কোনো ধরনের ঝুঁকি ছাড়াই তাদের অ্যাপ্লিকেশেনের গ্রহণযোগ্যতা যাচাই করতে পারবেন। ’
 
রবি আজিয়াটা লিমিটেড সম্পর্কে:

রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডেকোমা’র একটি যৌথ কোম্পানি। ২০১৪ সালের সেপ্টেম্বরে প্রাপ্ত তথ্য অনুযায়ী, রবি রাজস্ব আয়ের দিক থেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। এর গ্রাহক সংখ্যা আড়াই কোটির বেশি। রবি দেশের মোট জনসংখ্যার প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠীকে ১১ হাজার টুজি নেটওয়ার্ক এবং প্রায় ২ হাজার ২২০টি ৩.৫জি নেটওয়ার্কের মাধ্যমে গ্রাহক সেবা প্রদান করছে। ২০৭টি দেশে ৪০০টি অপারেটরের সাথে চুক্তির মাধ্যমে ব্যাপক ভিত্তিতে আন্তর্জাতিক রোমিং সেবা প্রদান করছে রবি।

** ডিজিটাল ওয়ার্ল্ডে ক্লাউড ক্যাম্প

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।