ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জেনেক্স‘র অধিগ্রহণে জিঅ্যান্ডআর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
জেনেক্স‘র অধিগ্রহণে জিঅ্যান্ডআর

বাংলাদেশের গ্রীন অ্যান্ড রেড টেকনোলজিস লিমিটেডকে (জিঅ্যান্ডআর) অধিগ্রহণ করেছে যুক্তরাজ্যভিত্তিক আইটিসি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস লিমিটেড। সোমবার (৯ ফেব্রুয়ারি) জিঅ্যান্ডআর এ ঘোষণা দেয়।



জেনেক্স ইনফোসিস বর্তমানে বাংলাদেশের বৃহত্তম বিপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং) সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান।

আর জিঅ্যান্ডআর বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন অ্যাডভার্টাইজিং বা বিজ্ঞাপনের বাজার। স্থানীয় ওয়েবসাইটের মালিক ও বিজ্ঞাপনদাতাদের মধ্যে সংযোগের সেতুবন্ধন গড়ে দেয় জিঅ্যান্ডআর।

তথ্য মতে, জিঅ্যান্ডআর বাংলাভাষায় পরিচালিত হাজার হাজার ওয়েবসাইটের মাধ্যমে দৈনিক ২০ মিলিয়ন বা দুই কোটি অনলাইন অ্যাড পরিবেশন করে।

তিন বছর আগে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এখন পর্যন্ত তারা ১০০ কোটিরও বেশি অ্যাড সার্ভ করেছে। এটি আমাজন ওয়েব সার্ভিসেরও একমাত্র বাংলাদেশি পরামর্শক অংশীদার পাশাপাশি গুগলের সার্টিফায়েড একমাত্র অ্যাডসেন্স ও অ্যাডওয়ার্ডসের অংশীদার কোম্পানি।

খুব শীঘ্রই জিঅ্যান্ডআর অ্যাড নেটওয়ার্কে প্রদর্শিত ‍বিপুলসংখ্যক অ্যাড বাংলাদেশে গুগল নেটওয়ার্কে প্রদর্শিত অ্যাডের পরিমাণকে ছাড়িয়ে যাবে আশাবাদ প্রতিষ্ঠানটির।

অপরদিকে জেনেক্সের বৈশ্বিক বিপিও এবং আইটি অপারেশন পরিচালনার জন্য বাংলাদেশে বর্তমানে ১২ শতাধিক কর্মী রয়েছে। ব্যবসায় সম্প্রসারণের জন্য তারা আগামী দুই বছরে ১৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা করছে।

জেনেক্সের ব্যবস্থাপনা পরিচালক ব্রিটিশ-বাংলাদেশি উদ্যোক্তা আদনান ইমাম। যিনি অনাবাসী বাংলাদেশি (এনআরবি) হিসেবে স্থানীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সরকার গত বছরের সেপ্টেম্বরে ‘বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যাক্তি’ শীর্ষক কার্ড দেয়।

আদনান ইমাম বলেন, ‘‘জিঅ্যান্ডআরকে জেনেক্স গ্রুপের অধিগ্রহণভুক্ত করে আমরা আনন্দিত। উভয় প্রতিষ্ঠানের কার্যক্রমে যথেষ্ট মিল রয়েছে, আর তাই সম্মিলিত প্রয়াসে ব্যবসায়কে এগিয়ে নিয়ে যাবো।

জিঅ্যান্ডআরের সিইও ন্যাশ ইসলাম বলেন, ‘‘বাংলাদেশের ব্যবসায় খাতে তথ্যপ্রযুক্তি সেবা ও উপকরণ ব্যবহারে সমৃদ্ধ করে তোলার এক সুমহান লক্ষ্য নিয়েই জিঅ্যান্ডআরের অভিযাত্রা শুরু হয়েছিল। জেনেক্সও একই লক্ষ্যে কাজ করে আসছে। প্রতিষ্ঠান দুটি অঙ্গীভূত হওয়ায় পারস্পরিক ব্যবসা কার্যক্রম শক্তিশালী করারা প্রত্যাশা করেন তিনি।

বাংলাদেশে সময়: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।