ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

মিনিস্ট্রিয়াল কনফারেন্সে শুরু দ্বিতীয় দিন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
মিনিস্ট্রিয়াল কনফারেন্সে শুরু দ্বিতীয় দিন ছবি: দেলোয়ার হোসেন বাদল /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৫ এর দ্বিতীয় দিনে চলছে মিনিস্ট্রিয়াল কনফারেন্স।

মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু হয়েছে মিনিস্ট্রিরিয়াল কনফারেন্সের মধ্য দিয়ে।

প্রথমবারের মতো আয়োজিত এ কনফারেন্সে বাংলাদেশসহ এ অঞ্চলের ৬টি দেশের মন্ত্রিপরিষদ সদস্যরা অংশ নিচ্ছেন। অন্য দেশগুলো হলো- ভুটান, নেপাল, মালদ্বীপ, ভিয়েতনাম ও কম্বোডিয়া।

‘ফিউচার ইজ হেয়ার’ স্লোগানে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তথ্যপ্রযুক্তির এ আন্তর্জাতিক মেলা। দ্বিতীয় দিনে আরও থাকছে ই-গভর্নেন্সের ওপর ৩টি, বিজনেসের ওপর ৪টি ও প্রশিক্ষণ কমর্শালার ওপর ৪টি সেশন। এছাড়া হল অব ফেইমে আয়োজন করা হয়েছে ‘টাইটানিয়াম কনফারেন্স ফর মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট’ শীর্ষক দিনব্যাপী কনফারেন্স।

ই-কর্মাস জোন, বিপিও ফোরাম, ডেভেলপারস ফোরাম, আইটি ক্যারিয়ার কনফারেন্স এবং আউটসোর্সিং ফোরামের মতো নানা উদ্ভাবনী উদ্যোগের পসরা নিয়ে মেলায় হাজির হয়েছেন তরুণ প্রযুক্তিবিদরা। উপস্থিত হয়েছেন বিশ্বের ২৫টি দেশের ৮৫ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ।
 
সোমবার (৯ ফেব্রুয়ারি) চার দিনব্যাপী (৯-১২ ফেব্রুয়ারি) ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেলার প্রথম দিনের উপচেপড়া ভিড়ের পর দ্বিতীয় দিনে মঙ্গলবার সকাল থেকেই দর্শনার্থীদের উপস্থিতি চোখে পড়ার মতো। লাইনে দাঁড়িয়ে দর্শনার্থীদের মেলায় প্রবেশ করতে দেখা গেছে।
সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন করেছে।
 
বিশ্বের ২৫টি দেশ থেকে আসা ৮৫ জন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, ১২০টি বেসরকারি প্রতিষ্ঠান এবং ১০০টি সরকারি সংস্থার অংশগ্রহণে বসেছে বিশ্ব প্রযুক্তির এ মিলনমেলা।

আয়োজনের সহযোগিতায় রয়েছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগের প্রযুক্তির এ মিলনমেলায় সহযোগী হিসেবে আরও রয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি), সিটিও ফোরাম, আইএসপিএবি এবং সিলিকন ভ্যালিভিত্তিক উদ্যোক্তা সংগঠন টাই বাংলাদেশ।
 
মেলায় অনুষ্ঠিত সেমিনার, কর্মশালা এবং কারিগরি সেশন ছাড়াও মেলার বিভিন্ন আয়োজন সরাসরি ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ এর অফিসিয়াল ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হবে। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর অফিসিয়াল ফেসবুক পেজে (www.facebook.com/digitalworldbangladesh) মেলার সব আপডেট পাওয়া যাবে। ইউটিউবে (www.digitalworld.org.bd) পাওয়া যাবে এসব আয়োজনের ভিডিও লিঙ্ক।  
 
বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।