ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিসিএস’কে সহযোগিতা করবে উইটসা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
বিসিএস’কে সহযোগিতা করবে উইটসা

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পৃষ্টপোষকতায় বাংলাদেশ সফরে এসেছেন বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংস্থার ডেপুটি চেয়ারম্যান Mr. Roger Latchman।

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের অন্যতম এই নীতি নির্ধারকের আগমন উপলক্ষে গোলটেবিল বৈঠকের আয়োজন করে বিসিএস।

রোববার ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে আয়োজিত এই বৈঠকে আলোচনার প্রতিপাদ্য বিষয় “Strengthening Cooperation between WITSA and BCS: Boosting up ICT industry”।

বিসিএস পরিচালক মোঃ আলী আশফাক এর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান এবং উইটসা গ্লোবাল ট্রেড কমিটির চেয়ারম্যান মো: সবুর খান, অ্যসোসিওর সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফী, সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, মহাসচিব নজরুল ইসলাম মিলন, যুগ্ম-মহাসচিব এস.এম ওয়াহিদুজ্জামান, কোষাধ্যক্ষ কাজী সামসুদ্দিন আহমেদ লাভলু, পরিচালক মোঃ এ.টি শফিক উদ্দিন আহমেদ, বিসিএস উপদেষ্টা পরিষদের সদস্য আহমেদ হাসান, নির্বাহী পরিচালক মোঃ শাহ্ আলম সিদ্দিকী সহ দেশের শীর্ষস্থানীয় আইটি কোম্পানির প্রধানরা।

প্রধান অতিথির বক্তব্যে Mr. Roger Latchman বলেন, বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের সাথে দক্ষিন আফ্রিকার উচ্চ প্রযুক্তি শিল্পের সংযোগ স্থাপন করা যায়। কারণ, উভয় দেশেরই অনেক বিষয়ে অনুরুপ দৃষ্টিভঙ্গি রয়েছে যা পরস্পরের মধ্যে আদান-প্রদান করা যায়।

উইটসা গ্লোবাল ট্রেড কমিটির চেয়ারম্যান সবুর খান বলেন,  আমরা এক সময়ে ডিজিটাল পণ্য প্রদর্শনীতে গুরুত্ব আরোপ করতাম। কিন্তু বর্তমানে প্রযুক্তির উৎকর্ষের কারণে আমাদের প্রয়োজন বৃহত্তর পরিসরে ব্যবসায়িক বন্ধন সৃষ্টি করা।

বিসিএস পরিচালক আলী আশফাক বলেন, বাংলাদেশ World Information Technology Services Alliance-WITSA এর WCIT 2014 হতে তিনটি সম্মাননা অর্জন করেছে। আমরা উইটসা’র সাথে বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপনের পরিকল্পনা করছি।

আলোচনা সভায় বিগত বছরগুলোতে বাংলাদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের অভূতপূর্ব উন্নয়ন ও সম্প্রসারণের তথ্য তুলে ধরে বক্তারা বলেন, বাংলাদেশের তরুণ প্রজন্ম আইসিটি সম্প্রসারণে বড় সম্পদ। তবে যুক্তিযুক্ত মূল্যে তথ্য ও প্রযুক্তিপণ্য নতুন প্রজন্মের কাছে পৌঁছানো একটি চ্যালেঞ্জ। তাই বাংলাদেশে প্রযুক্তিপণ্য উৎপাদন করা সম্ভব হলে আইসিটির দ্রুত সম্প্রসারণ সহজ হত। বিসিএস এর পক্ষ হতে বাংলাদেশকে প্রযুক্তিপণ্য উৎপাদনকারী দেশ হিসেবে পরিগণিত করতে উইটসার সহযোগিতা চাওয়া হয়।

এ সময় বাংলাদেশকে তথ্য প্রযুক্তির অপার সম্ভাবনাময় দেশ হিসেবে গণ্য করে এ খাতে বিশ্বের বৃহৎ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানকে বিনিয়োগের জন্য উইটসার পক্ষ হতে এবং ব্যক্তিগতভাবে প্রচেষ্টা। এছাড়া, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে উইটসা প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে বলে আশ্বাস দেন উইটসা ডেপুটি চেয়ারম্যান।

অনুষ্ঠান শেষে ইন্টারন্যাশনাল ডেক্স সাউথ আফ্রিকার সঙ্গে একটি সমঝোতা চুক্তি করে বাংলাদেশ কম্পিউটার সমিতি। এই চুক্তির মাধ্যমে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের শিক্ষা, ই-ব্যবস্থাপনা, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, ই-বিজনেস এবং বিজনেস প্রসেসকে আরও টেকসই করতে প্রতিষ্ঠান দুটি সম্মিলিত ভাবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।