ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল পথচিত্রে বাংলাদেশ

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
গুগল পথচিত্রে বাংলাদেশ

ঢাকা: গুগল ম্যাপ, গুগল আর্থের সুবিধা কয়েক বছর আগে ব্যবহার করা হলেও, গুগল স্ট্রিটভিউ বা পথচিত্র নতুন সংযোজন। ৬৫তম দেশ হিসেবে সম্প্রতি গুগল পথচিত্রে আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো বাংলাদেশ।



ইন্টারনেট সংযোগের মাধ্যমে দেশ-বিদেশের যেকোনো প্রান্ত থেকে ঢাকা ও চট্টগ্রামের সব সড়ক ও অলিগলির ছবি দেখা যাচ্ছে এ ‘পথচিত্রের’ মাধ্যমে। পর্যায়ক্রমে এ প্রক্রিয়ায় পুরো বাংলাদেশকে যুক্ত করতে কাজ করছে গুগল।

ত্রিমাত্রিক পদ্ধতিতে প্রদর্শিত ছবিগুলো প্যানারোমা আকারে চমৎকার হয়ে ফুটে উঠছে কম্পিউটারের পর্দায়। বাংলাদেশে এ ধরণের উদ্যোগ এবারই প্রথম।

কেউ চাইলে ঢাকা-চট্টগ্রামের রাস্তাগুলো ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে দেখতে পারছেন। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, আইবিএম কিংবা ম্যাক ডিজিটাল ডিভাইসে এ পথচিত্র দেখা যাচ্ছে।

গুগলের এশিয়া প্যাসিফিকের কর্মকর্তারা জানান, এ সুবিধা চালুর ফলে বিশ্ববাসী ডিজিটাল উপায়ে বাংলাদেশের রাজধানী ঢাকার কোনো সেতু থেকে শুরু করে বন্দরনগরী চট্টগ্রামের উপকূলীয় এলাকার পথচিত্র বা রাস্তার ৩৬০ ডিগ্রি কোণ জেনে নেওয়ার সুযোগ তৈরি হয়েছে।

গুগুলের এশিয়া প্যাসিফিকের পাবলিক পলিসি পরিচালক অ্যান লাভিন বাংলানিউজকে আরেকটি নতুন তথ্য জানিয়ে বলেন, পথচিত্রের পাশাপাশি গত বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) থেকে বাংলাদেশে স্ট্রিটভিউ ট্রেকার এবং ওয়্যারেবল ব্যাকপ্যাক চালু করা হয়েছে। এর ফলে ৩৬০ ডিগ্রি বা বহুমাত্রিক উপায়ে পায়ে হাঁটার রাস্তাগুলোর ছবি তোলা যাবে। আর স্ট্রিটভিউ ট্রেকারের সাহায্যে গুগল বাংলাদেশের আরও অনেক অফরোড বা জনগণ কম চলাচল করে এমন সব রাস্তার ছবি ও মানচিত্র তুলে ধরবে। যা সবাই অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন।

গুগল স্ট্রিটভিউ কেমন কাজ করছে? এমন প্রশ্নে ইন্টারনেটে এক ক্লিক করেই দেখা গেলো, স্ট্রিটভিউ বা পথচিত্র একটি সড়কের ত্রিমাত্রিক ভিত্তিতে ছবি উপস্থাপন শুরু করে। সড়ক যেদিকে গেছে ঠিক সেদিক ধরে ছুটে চলা যাচ্ছে।

ইংরেজির পাশাপাশি বাংলায় লিখে সার্চ দিলেও সে স্থানে ছুটে যাচ্ছে গুগল। উদাহরণ হিসেবে ঢাকার মৌচাক সার্চ দেওয়ার পরই চলে যাই মৌচাক মোড়ে। স্ক্রিনে ভেসে উঠে মৌচাক মোড়ের দৃশ্য।

গুগল জানায়, এ স্ট্রিট ভিউ বা পথচিত্র তৈরি করতে গিয়ে মানুষের প্রাইভেসি বা গোপনীয়তার বিষয়টিকেও গুরুত্ব দিয়েছে গুগল। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্ট্রিটভিউ বা পথচিত্রের ছবিগুলো গুগল এমনভাবে উপস্থাপন করেছে, যেখানে কারো চেহারা বা গাড়ির নম্বরপ্লেটের লেখা ঘোলাটে দেখাবে।

কেউ যদি গুগলম্যাপে দেওয়া স্ট্রিটভিউ বা পথচিত্রে উপস্থাপিত কারো ছবি আরও ঘোলাটে বা অস্পষ্ট করার অনুরোধ করেন তাহলে, সে অনুযায়ী কাজ করবে গুগল।

বর্তমানে বিশ্বের ৫০টি দেশে স্ট্রিটভিউ সুবিধা দিচ্ছে গুগল। ২০০৭ সালের ২৫ মে যুক্তরাষ্ট্রে এ সুবিধা প্রথম চালু করে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৫

** গুগলে দেখুন আপনার সড়ক-শহর
** গুগল ম্যাপে বাংলাদেশের স্ট্রিট ভিউয়ের আনুষ্ঠানিক উন্মোচন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।