ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

খুলনায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
খুলনায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৫ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে জেলা ক্রীড়া সংস্থার জিমনেসিয়ামে এ মেলা শুরু হয়।



প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরফেশন (এটুআই) কর্মসূচির আওতায় খুলনা জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। পরে বিভিন্ন স্টল পরিদর্শনও করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. আবদুস সামাদ বলেন, বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এখন সার্বজনীন রূপ লাভ করেছে। এর সঙ্গে উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত, রাজধানী থেকে তৃণমূলে সেবা প্রত্যাশী প্রতিটি মানুষের দ্রুতগতিতে পরিচয় ঘটছে। বর্তমান সরকারের মূল লক্ষ্য ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া। এজন্য অফিস আদালতসহ বিভিন্ন ক্ষেত্রে সেবামূলক কার্যক্রমকে জনবান্ধব করার লক্ষ্যে প্রযুক্তির ব্যবহারকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। আর ডিজিটাল বাংলাদেশ হলো দুর্নীতিমুক্ত ও জবাবদিহিতা অর্জনের অন্যতম উপায়।  

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তৃতা করেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ ফারুক হোসেন।

খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন- জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. হাবিবুল হক খান।

প্রধান অতিথি ইনফো সরকার প্রকল্পের আওতায় জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি কর্মকর্তাদের মাঝে ট্যাবলেট পিসি বিতরণ করেন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে। মেলায় প্রতিদিন সকালে শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং  প্রতিদিন বিকেলে একটি করে সেমিনার ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

এছাড়া প্রতিদিন খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে এটুআই কর্মসূচির ওপর আঞ্চলিক ভাষায় লোকসঙ্গীত ও পথনাটকের আয়োজন করা হয়েছে। মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৩০টি স্টল তাদের সেবামূলক প্রযুক্তি প্রদর্শন করছে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।