ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার আক্রমণ প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
সাইবার আক্রমণ প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

সময়ের প্রয়োজনে দিন দিন বাড়ছে অনলাইন কার্যক্রম। ফলে অভ্যন্তরীণ সীমা পেরিয়ে ভার্চুয়াল দুনিয়ায় ঝুঁকিতে রয়েছে ক্রমেই প্রযুক্তিতে এগিয়ে যাওয়া বাংলাদেশ।

হুমকীতে রয়েছে দেশের অনেক প্রতিষ্ঠানই। আগামীতে সাইবার হামলা থেকে দেশের এসব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান নিরাপদ রাখতে সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালার আয়োজন করে আগামী প্রজন্মের অনলাইন নিরাত্তার প্লাটফর্ম পালো আলতো এবং দেশের অন্যতম আইটি প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষ ও হোটেল সোনার গাঁওয়ে সম্প্রতি অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ কর্মশালার প্রথম পর্ব ছিল ‘সাইবার নিরাপত্তা হুমকি মোকাবেলায় আগাম সনাক্তকরণ ও প্রতিরোধ কৌশল’ নিয়ে সেমিনার।

উপস্থিত সরকারি ও বেসরকারি পর্যায়ের কর্মকর্তাদের বর্তমানে ভার্চুয়াল দুনিয়ায় দৃশ্যমান ও অদৃশ্যমান হুমকী, হ্যাকাদের কৌশল, লিগেসি পোর্ট নির্ভর ফায়ার ওয়ালের চ্যালেঞ্জ ও এর প্রতিরোধে বিদ্যমান দুর্বলতা এবং পরবর্তী প্রজন্মের ফায়র ওয়্যালের মাধ্যমে নিরাপদ থাকার কৌশল বিষয়ে অবহিত করা হয়।  

জানানো হয়, অনলাইনে সব ধরনের হুমকী থেকে নিরাপদ থাকতে পালো ওয়ালতো’র রয়েছে ‘নেক্সট জেনারেশন ফায়ার ওয়াল’ (এনজিএফডব্লি) সিকিউরিটি প্লাটফর্ম। এর মাধ্যমে ফায়র ওয়াল, থ্রেট, আইডিএস/আইপিএস এবং ইউআরএল ফিল্টারিং করা যায়।

‘সাইবার নিরাপত্তা হুমকীর পরিবর্তীত দৃশ্যপট’ নিয়ে দিতীয় দিনের কর্মশালায় অংশ নেন দেশের শীর্ষ প্রতিষ্ঠানগুলো থেকে আগত প্রধান প্রযুক্তি কর্মকর্তারা (সিটিও)।

কর্মশালায় পালো আলতো’র ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক অনিল ভাসিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এএসএম আশরাফুল ইসলাম ও ন্যাশনাল ডেটা সেন্টারের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট তারেক বরকতুল্লাহ।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।