ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সেরা হওয়ার লড়াইয়ে মাইক্রোম্যাক্স, স্যামসাং

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
সেরা হওয়ার লড়াইয়ে মাইক্রোম্যাক্স, স্যামসাং

ভারতের স্মার্টফোনের বাজার দখল এখন কার, মাইক্রোম্যাক্স নাকি সম্যাসাং’র? প্রশ্ন আসতেই পারে। কারণ কেউ বলছে স্থানীয় হ্যান্ডসেট নির্মাতা মাইক্রোম্যাক্সের আবার কেউ বলছে কোরিয়ান জায়ান্টের।



এ মুহূর্তে প্রযুক্তিপণ্যের বাজার পর্যবেক্ষক প্রতিষ্ঠানের প্রকাশিত তথ্য অনুযায়ী সংবাদমাধ্যমে এমন খবরই প্রকাশ হয়েছে।

ক্যানালিস’র দেয়া তথ্য মতে, মাইক্রোম্যাক্স এখন ২২ শতাংশ বাজার দখলে নিয়ে ভারতে শীর্ষস্থানে রয়েছে। স্যামসাং’ও দেরি না করে সঙ্গে সঙ্গে জিএফকে রিপোর্টে তাদের ৩৪ শতাংশ বাজার শেয়ারের বিষয়টি তুলে ধরে।

স্যামসাং’র দাবি এটাই হবে বিক্রি হওয়া পণ্যের আসল হিসাব। কারণ জিএফকে যারা জনপ্রিয় ৫০ হাজারের বেশি খু্চরা বিক্রির বাজারের ভিত্তিতে রিপোর্ট করে।

জিএফকে ডাটা অনুযায়ী গত অক্টোবর-ডিসেম্বরে স্যামসাং এর বাজার শেয়ারের আকার ছিল ৩৪.৩ শতাংশ এবং যার মূল্য ছিল ৩৫.৮ শতাংশ।

ক্যানালিসের প্রথম রিপোর্টে বলা হয়, ২০১৪ সালের চতুর্থ প্রান্তিকের বিক্রির হিসাব অনুসারে মাইক্রোম্যাক্স কোরিয়ান জায়ান্টকে প্রথম স্থান থেকে হটাতে সক্ষম হয়। যেখানে মা্ইক্রোম্যাক্সের বাজার শেয়ার ২২ ভাগ অপরদিকে স্যামসাং’র ছিল ২০ ভাগ।

প্রতিবেদনে এছাড়া উল্লেখ করা হয়, ভারতে গত বছরের চতুর্থ প্রান্তিকে সরবরাহ করা ২৩ শতাংশ পণ্যের দাম ছিল ১০০ ডলার বা ৬ হাজার রুপির নিচে। আর ৪১ ভাগ ছিল ১০০ থেকে ২০০ ডলার বা ৬ থেকে ১২ হাজার রুপির মধ্যে। যে তথ্য দিয়ে এটাই প্রমাণিত হয় বাজারের প্রায় ৬৪ শতাংশ বিনিয়োগ ছিল মাইক্রোম্যাক্সের।

ক্যানালিস বিশ্লেষক বলেন, স্থানীয় বাজারের পছন্দের দিকটি তুলে ধরলে খুব দ্রুতগতিতে তা আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠে বলে আমাদের বিশ্বাস।

মাইক্রোম্যাক্স নিজেদের প্রতিদ্বন্দীদের তুলনায় অবিলম্বে চাহিদার পণ্যগুলোর উন্নতি সাধন করেছে। নজির হিসেবে তিনি মাইক্রোম্যাক্স’র লোকাল ল্যাঙ্গুযেজের ফোনে প্রচুর পরিমানে বৈচিত্রতা আনার দিকটি তুলে ধরেন।

আজিম ওয়ারেসি স্যামসাং ইন্ডিয়ার ইলেকট্রনিক্স এর মোবাইল বিজনেস মার্কেটিংয়ের ভাইস প্রেসিডেন্ট বলেন, ২০১৪ সালের পুরোটা সময়ে আমারা অসাধরণ সব পণ্য আর আকর্ষনীয় অফার দিয়ে বাজার চাঙ্গা রেখেছি। আমাদের স্মার্টফোনের বাজার শেয়ার ৩৫.৭ শতাংশ যেটা এ মুহূর্তে দিতীয় স্থানে থাকা প্রতিষ্ঠানের তুলনায় দ্বিগুন।

সবমিলিয়ে ভারতে স্মার্টফোনের বাজার খুব শক্তিশালী। ফোর্থ কোয়ার্টারে এখানে ২১.৬ মিলিয়ন পণ্য সরবরাহ হয়েছে। এই সময়টায় পণ্য সরবরাহ করা সেরা চার প্রতিষ্ঠানের প্রথমে আছে মাইক্রোম্যাক্স এরপর স্যামসাং, কার্বন এবং লাভা।

এদিকে সেরা স্মার্টফোন বিক্রেতার খেতাব পেতে শীর্ষ প্রতিষ্ঠান দুটির এমন পাল্টাপাল্টি দাবি যা কঠিন লড়াইয়ের অবস্থান তৈরি হচ্ছে মন্তব্য আলোচকদের।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।