ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগলে দেখুন আপনার সড়ক-শহর

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
গুগলে দেখুন আপনার সড়ক-শহর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানী ঢাকা আর বন্দর নগরী চট্টগ্রাম দেখতে চাইলে এক ক্লিকেই এখন থেকে দেখা সম্ভব। এমনকি চাইলে পাড়ার অলিগলিও দেখা যাবে।

শুধুই তাই নয় রাস্তার পাশের ঠিক যে বাড়িটি দেখতে চান সেটিও দেখতে পারবেন। সব চিত্রই ত্রিমাত্রিক পদ্ধতিতে প্রদর্শন করবে গুগল।

বৃহস্পতিবার এই প্রযুক্তি সুবিধা উন্মোচিত হওয়ার পর এখন ইন্টারনেট ঢাকা-চট্টগ্রাম দেখা যাচ্ছে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে। কেউ চাইলেই ঢাকা চট্রগ্রামের রাস্তাগুলো ৩৬০ ডিগ্রি বা প্যানোরমায় অর্থাৎ একেবারে কোনাকোনি সহ বিস্তৃত পরিসরে দেখতে পারবেন।

ক্লিক করুন http://www.instantstreetview.com/

গুগলের এই সুবিধা চালুর ফলে সারা বিশ্বের মানুষের জন্য ডিজিটাল উপায়ে ঢাকার কোনো সেতু থেকে শুরু করে বন্দরনগরী চট্টগ্রামের উপকূলীয় এলাকার পথচিত্র বা রাস্তার ৩৬০ ডিগ্রি কোণ জেনে নেওয়ার সুযোগ তৈরি হয়েছে।

গুগল এশিয়া প্যাসিফিকের পাবলিক পলিসি পরিচালক অ্যান লাভিন বাংলানিউজকে জানান, আগামী মাসগুলোতে বাংলাদেশের আরও অনেক জায়গার পথচিত্র ত্রিমাত্রিকভাবে গুগলে নিয়ে আসা যাবে। যা সবাই দেখতে পারবেন।

গুগলে এশিয়া প্যাসিফিকের অন্যান্য কর্মকর্তারা আরও জানান, বৃহস্পতিবার থেকে বাংলাদেশে স্ট্রিট ভিউ ট্রেকার এবং ইউয়ারেবল ব্যাকপ্যাক চালু হয়েছে। এরফলে ৩৬০ ডিগ্রি বা বহুমাত্রিক উপায়ে পায়ে হাঁটার রাস্তাগুলোর ছবি তোলা যাবে। আর স্ট্রিটভিউ ট্রেকারের সাহায্যে গুগল বাংলাদেশের আরও অনেক অফ-রোড বা জনগণ কম চলাচল করে এমন সব রাস্তার ছবি ও মানচিত্র তুলে ধরবে। যা সবাই অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন।

গুগল জানায়, এই স্ট্রিট ভিউ বা পথচিত্র তৈরি করতে গিয়ে গুগল মানুষের প্রাইভেসি বা গোপনীয়তা রক্ষার বিষয়টিকেও গুরুত্ব দিয়েছে। গুগল অত্যাধুনিক প্রযু্ক্তি ব্যবহারের মাধ্যমে স্ট্রিটভিউ বা পথচিত্রের ছবিগুলো এমনভাবে উপস্থাপন করেছে যেখানে কারো চেহারা বা গাড়ির লাইসেন্স প্লেটের লেখা ঘোলাটে দেখাবে।

অর্থাৎ গুগল স্ট্রিটভিউয়ে মানুষের চেহারা চেনার ও গাড়ির নম্বর প্লেট স্পষ্টভাবে বোঝার কোনো সুযোগ থাকবে না। তারপরও কেউ যদি পথচিত্রে উপস্থাপিত নিজের ছবি আরও ঘোলাটে বা অস্পষ্ট করার অনুরোধ করেন তাহলে সে অনুযায়ী কাজ করবে গুগল।

ইন্টারনেটে গুগল স্ট্রিটভিউ ঘুরে দেখা গেছে, ঢাকার যেকোন স্থানের নাম লিখলেই সেখানকার ছবি এবং যে স্থানে আপনার অবস্থান তার চিত্র পাওয়া যাচ্ছে ত্রিমাত্রিক পদ্ধতিতে। এর মাধ্যমে যেমন অনায়াসে পরিচিত ও অপরিচিত রাস্তা ধরে গাড়ি চালিয়ে কাজের জায়গা বা সভাস্থলে পৌঁছানো যাচ্ছে, তেমনি  নিজ শহরের রাস্তাঘাট সম্পর্কে জানা যাচ্ছে আরও নিবিড়ভাবে।

গুগল এশিয়া প্যাসিফিকের একজন মুখপাত্র বাংলানিউজকে বলেন, ‘ব্যবসায়ীরা তাদের বাণিজ্যিক কাজে এর বহুল ব্যবহার করতে পারবেন ।

উদাহরণ দিয়ে তিনি বলেন, ব্যবসায়ীরা তাদের ওয়েবসাইটে গুগল ম্যাপের লিংক যুক্ত করে দিতে পারেন। হোটেলগুলো যদি তাদের নিজ নিজ ওয়েবসাইটে গুগল ম্যাপ সংযুক্ত করে রাখে তাহলে সম্ভাব্য গ্রাহকেরা রাস্তার পাশে হোটেলের অবস্থান কেমন এবং হোটেলের আশপাশের পরিবেশ কী সে ব্যাপারে ধারণা পাবেন। আর এই সুযোগ তৈরিতে বাংলাদেশ গুগলের তালিকায় ৬৫ তম দেশ।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।