ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনেই অন-অফ করা যাবে বিদ্যুৎ সুইচ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
মোবাইল ফোনেই অন-অফ করা যাবে বিদ্যুৎ সুইচ

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: প্রযুক্তির কল্যাণে এবার মোবাইল ফোনেই অন-অফ করা যাবে ফ্যান, লাইটসহ সব ধরনের বৈদ্যুতিক সুইচ। স্মার্ট কন্ট্রোলের মাধ্যমে নতুন একটি সফটওয়্যার এই সুবিধা দেবে।



মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ এ সরেজমিনে জানা যায়, ডিজিটাল ওয়াল্ডের হারমনি জোনের ৭ নং স্টলে ‘ওয়েবপারস’ এ সুবিধা নিয়ে এসেছে।

প্রতিষ্ঠানটির স্বত্তাধিকারী মোশাররফ হোসেন জুয়েল বাংলানিউজকে জানান, স্বাভাবিক বৈদ্যুতিক এমকে বোর্ডের মতো আমাদের তৈরি এ বোর্ড লাগিয়ে স্মার্টফোনে একটি সফটওয়ার ইনস্টল করেই সুইচ অন-অফ করা যাবে। আমরা এর নাম দিয়েছি, স্মার্ট কন্ট্রোল।

তিনি জানান, তাদের তৈরি ওই বোর্ডে চারটি সুইচ আছে। এর মাধ্যমে লাইট, ফ্যানসহ যাবতীয় সুইচ কন্ট্রোল করা যাবে।

মার্কেটে আসলে ওই বোর্ডের দাম ৪ থেকে ৫ হাজার টাকা মূল্যে বিক্রি করা যাবে বলে আশা করছেন মোশাররফ হোসেন জুয়েল।

‍এর সঙ্গে সফটওয়্যারটিও ফ্রি দেওয়া হবে, যা ইনস্টল করে ওই বোর্ডের সাহায্যে সুইচ অন-অফ করা যাবে।

এই উদ্ভাবনা নিয়ে জুয়েল বলেন, ডিজিটাল সময়ে এনালগ পদ্ধতিতে সুইচ টিপে লাইট-ফ্যান অন-অফ করতে হয়। বিশেষ করে মশার উৎপাতের সময়; মশারির নিচ থেকে উঠতে মন চায় না। এজন্য তথ্যপ্রযুক্তি সেবা মানুষের আরও কাছে পৌঁছে দিতে এই পদ্ধতির উদ্ভাবন।

গত সোমবার(৯ ফেব্রুয়ারি’২০১৫) এ মেলা শুরু হয়েছে। মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

** বুথ বন্ধ, টাকায় মিলছে সৌদি নিবন্ধন ফরম
** সৌদি গমনেচ্ছুদের নিবন্ধন চলবে মেলার পরেও
প্রবাসী কল্যাণের প্যাভিলিয়ন ভাঙচুর, আটক ২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।