ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ফিরে দেখা-২০১৪

বছর মাতানো স্মার্টফোন

জনি সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
বছর মাতানো স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি নোট ৪

ঢাকা: বছর শেষে সুখস্মৃতি নিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায় মানুষ। এই অপেক্ষার ফাঁকে চলছে শেষ হতে যাওয়া বছরটির প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব-নিকাশ।

পৃথক পৃথকভাবে হিসাব-নিকাশে বেশ বড়ই দেখা যাচ্ছে প্রাযুক্তিক অর্জনের খাতা। সবচেয়ে বেশি ঔজ্জ্বল্য ছড়াচ্ছে স্মার্টফোনপ্রেমীদের চোখই।

হিসাব বলছে, চলতি বছর স্মার্টফোনপ্রেমীদের হাতে নিজেদের সেটটি তুলে দিতে নানা ফিচার ও সেন্সরের সংমিশ্রণে বছরজুড়ে বাজার মাতিয়ে রেখেছিল নির্মাতা প্রতিষ্ঠানগুলো। হ্যান্ডসেটের পুরুত্ব কমানো নিয়ে ছিল প্রতিষ্ঠানগুলোর মধ্যে নীরব প্রতিযোগিতা। এছাড়া, হ্যান্ডসেটের পর্দা বড় করার বিষয়টিও ছিল উল্লেখযোগ্য। আবার আইফোন ৬ সদৃশ হ্যান্ডসেট ছেড়ে ‍আলোচনায় উঠে আসে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভোর সিসলে এস৯০।

২০১৪ সালজুড়ে প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করেছে এমন সব স্মার্টফোনের সঙ্গে একঝলকে পরিচয় করিয়ে দিতে বাংলানিউজের এ আয়োজন।
 
pic_1
আইফোন ৬ প্লাস
বছরের সবচেয়ে আলোচিত এ হ্যান্ডসেটটি গত ৯ সেপ্টেম্বর উন্মুক্ত করে অ্যাপল। নতুন নতুন ফিচার ও সেন্সরের সংমিশ্রণের পাশাপাশি এর বড় পর্দার সুবিধা সহজেই লুফে নেন প্রযুক্তিপ্রেমীরা।

৫.৫ ইঞ্চি পর্দার আইফোন-৬ প্লাস’র পুরুত্ব ৭.১ মিলিমিটার। হ্যান্ডসেটটির দৈর্ঘ্য ৬.২২ ইঞ্চি ও প্রস্থ ৩.০৬ ইঞ্চি। হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেল। অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যাপলের সর্বশেষ ভার্সন আইওএস৮। এতে নেক্সট জেনারেশনের এ৮ চিপ ব্যবহার করা হয়েছে, যা আগের হ্যান্ডসেটগুলোর চিপ এ৭ এর চেয়ে ১৩ গুণ ছোট।
pic_2
সনি এক্সপেরিয়া জি ৩ কমপ্যাক্ট
ক্যামেরা ও ব্যাটারির দীর্ঘস্থায়িত্বের জন্য হ্যান্ডসেটটি সবার নজর কেড়েছে। নতুন নতুন ফিচার ও সেন্সরের কারণে এ বছর হ্যান্ডসেটি ঘিরে প্রযুক্তিপ্রেমীদের প্রাধান্য ছিল লক্ষণীয়। সেপ্টেম্বরে বাজারে আসা হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। এলইডি ফ্ল্যাশ সমৃদ্ধ হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ২০.৭ মেগাপিক্সেল। আর ব্যাটারি দুই হাজার ছয়শ’ এমএএইচ।

pic_3
জিওমি এমআই ৩
মটোরোলা ও আসুস উন্নত প্রযুক্তির হ্যান্ডসেট বাজারে আনলেও চীনা প্রতিষ্ঠান জিওমির এমআই ৩ বাজারে আসার পর চিত্র পাল্টে যায়। হ্যান্ডসেটটির কম মূল্য ছিল ক্রেতাদের আকষর্ণের কেন্দ্রবিন্দু। অ্যান্ড্রয়েডের ৪.৩ জেলিবিন ভার্সনের হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল। ২.৩ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের সঙ্গে ব্যবহার করা হয়েছে ২ জিবি ৠাম।

pic_4
ওয়ান প্লাস ওয়ান
কমদামে উচ্চক্ষমতা সম্পন্ন স্মার্টফোন নিয়ে এ বছর বাজারে এসেছে স্টার্টআপ প্রতিষ্ঠান ওয়ান প্লাস। প্রতিষ্ঠানটির ফোনের নাম ওয়ান। হ্যান্ডসেটটিতে উন্নতমানের হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করা হলেও এর মূল্য অনেক কম। ৫.৫ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল। ২.৫ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের সঙ্গে ৠাম ৩ জিবি।

pic_5
ব্ল্যাকবেরি পাসপোর্ট
স্মার্টফোনের এ যুগে কিপ্যাড সংবলিত হ্যান্ডসেটটি চলতি বছরের জুনে উন্মুক্ত করে কানাডিয়ান হ্যান্ডসেট নির্মাতা ব্ল্যাকবেরি। হ্যান্ডসেটটির বড় পর্দা প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করেছে। এর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে ১০.৩ ব্ল্যাকবেরি ভার্সন। ৪.৫ ইঞ্চি ডিসপ্লের ব্ল্যাকবেরি পাসপোর্টের প্রসেসর ২.২৬ গিগাহার্জ ও ৠাম ৩ জিবি।

pic_6
মটোরোলা মটো ই
দেখতে সাধারণ ফোন মনে হলেও চলতি বছর বাজারে আসা হ্যান্ডসেটটি বেশ সাড়া ফেলেছে। কমদামী এ ফোনটি দিয়ে ব্যবহারকারী একসঙ্গে যা করতে পারেন তা কেবল উচ্চমূল্যের ফোনেই সম্ভব। হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪.২ কিটক্যাট ভার্সন। ১.২ গিগাহার্জ ডুয়েল কোর প্রসেসরের সঙ্গে রয়েছে ১ জিবি ৠাম।

pic_7
আসুস জেনফোন ৫
হ্যান্ডসেট বাজারে আসুসের জেনফোন সিরিজের সেটগুলো বেশ আধিপত্য বিস্তার করেছে। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের জানুয়ারিতে জেনফোন ৫ নামে জেনফোন সিরিজের আরেকটি স্মার্টফোন ছাড়ে আসুস। ৫ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে জেলিবিনের ৪.৩ ভার্সন ব্যবহার করা হয়েছে। কমদামি এ হ্যান্ডসেটটির প্রসেসর ২ গিগাহার্জ ডুয়েল কোর। আর ক্যামেরা ৮ মেগাপিক্সেল।

pic_8
স্যামসাং গ্যালাক্সি নোট ৪
আইফোন ৬ এর মাসে অর্থাৎ সেপ্টেম্বরে হ্যান্ডসেটটি বাজারে আনে স্যামসাং। হাতে কোনো কিছু তৈরি করে (ছবি,নোট) তা দ্রুত ডিজিটাল টেক্সটে রূপান্তর করার সুবিধা রয়েছে এ স্মার্টফোনে। ৫.৭ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। ২.৭ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের সঙ্গে রয়েছে ৩ জিবি ৠাম।

pic_9
যোতাফোন
দুই পর্দার কারণে রাশিয়ার তৈরি হ্যান্ডসেটটি ভারতের বাজারে বেশ সাড়া ফেলেছে। হ্যান্ডসেটটির ইলেকট্রনিক পেপার ডিসপ্লে এর দ্বিতীয় পর্দা হিসেবে কাজ করবে। এটি স্মার্টফোন ও ই-ডিভাইসের একটি সংমিশ্রন। ১.৭ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের হ্যান্ডসেটটির পর্দা ৪.৩ ইঞ্চি। এর ৠাম ২ জিবি। অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে জেলিবিনের ৪.২.২ ভার্সন।

pic_10
অপো আর ৫
২৯ অক্টোবর আর ৫ নামে হ্যান্ডসেটটি উন্মুক্ত করে চীনের হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান অপো। ৪.৮৬ মিলিমিটার পুরুত্বের হ্যান্ডসেটটিই ছিল ওই সময়ে বিশ্বের সবচেয়ে পাতলা হ্যান্ডসেট। ৫.২ ইঞ্চি এইচডি পর্দার হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল। আর ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল। ২.১ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের হ্যান্ডসেটটির ৠাম ২ জিবি।

এর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪ কিটক্যাট ভার্সন। ১৬ জিবি অভ্যন্তরীণ ধারণক্ষমতা সম্পন্ন হ্যান্ডসেটটির ব্যাটারির ক্ষমতা দুই হাজার এমএএইচ।

তবে সম্প্রতি এক্স ৫ ম্যাক্স নামে ৪.৭৫ মিলিমিটার পুরুত্বের একটি হ্যান্ডসেট ছেড়েছে চীনের প্রতিষ্ঠান ভিভো। এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে ‘পাতলা’ হ্যান্ডসেট। এক্স৫ম্যাক্স হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ডয়েডের ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। এর প্রসেসর ১.৭ গিগাহার্জ। আর র‌্যাম ২ জিবি। ৫.৫ ইঞ্চি পর্দার এইচডি ডিসপ্লের হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল ও ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল।

গত বছরে এতোসব বিপ্লবের মধ্যেই স্মার্টফোনে আগামী বছর ৪কে ভিডিও, রেকর্ড ডিরেকশনাল অডিও, ঘরের নিরাপত্তাসহ নতুন নতুন ফিচার যোগ হওয়ার ইঙ্গিত দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সঙ্গে থাকছে হ্যান্ডসেটের পুরুত্ব কমানোর প্রতিযোগিতা। প্রযুক্তিপ্রেমীদের জন্য আগামী বছর কী অপেক্ষা করছে এখন তা দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa