ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বিস্ময়কর প্রযুক্তি ই-হোয়াইট বোর্ড-টিভি-কম্পিউটার

সিনিয়র ও স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
বিস্ময়কর প্রযুক্তি ই-হোয়াইট বোর্ড-টিভি-কম্পিউটার ছবি: কাশেম হারুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ই-হোয়াইট বোর্ড নামে একটি বিষ্ময়কর প্রযুক্তি আবিস্কার করেছে চীন। এই ই-হোয়াইট বোর্ডে একইসঙ্গে এলইডি টিভি, টাচ স্ক্রিন কম্পিউটার, ক্যামেরা, হোয়াইট বোর্ড ও ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা রয়েছে।



রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের রিহ্যাব মেলায় প্রথমবারের মতো এটি প্রদর্শন করেছে ডিবি টেকনোলোজিস। প্রায় দেড় বছর আগে ৬৫ ইঞ্চির এই প্রযুক্তিটি বাংলাদেশে এনেছে কোম্পানিটি। তবে এর আগেও বিভিন্ন মেলায় প্রদর্শিত হয়েছে ই-হোয়াইট বোর্ড।
DB_1_banglanews24
ই-হোয়াইট বোর্ডের সবকিছুই টাচের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তবে রিমোর্ট কি-বোর্ড, মাউস, প্রেজেন্টারের মাধ্যমেও এটি ব্যবহার করা যাবে। বাজারে এর দাম সাত লাখ ৫০ হাজার। তবে মেলা উপলক্ষে ৫০ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ডিবি টেকনোলজিস।

ডিবি টেকনোলজিস থেকে জানানো হয়েছে, এতে এলইডি স্ক্রিন ৬৫ ইঞ্চি, অল-ইন-ওয়ান পিসি, কোর-আই থ্রি প্রোসেসর, ৮ জিবি র‌্যাম, একটি টিবি (১০২৪ জিবি) হার্ডডিস্ক, ইনফ্রারেড টাচ, হাই রেজুলেশন (১৯২০ ইন টু ১০৮০), ওয়াইফাই, ফুল সাউন্ড সিস্টেম ও এক্সেসোরিজসহ বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে এতে।
DB_2_banglanews24
এ সম্পর্কে কোম্পানির চিফ অব মার্কেটিং মো. আসাদুজ্জামান জানান, এ পর্যন্ত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, পিডব্লিউডি, ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ডসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে এ প্রযুক্তি সরবরাহ করা হয়েছে।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রত্যেক শিক্ষা-প্রতিষ্ঠানে নামমাত্র দামে এই প্রযুক্তি বিক্রি করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa