ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
বাংলাদেশ ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা ছবি: জাহিদুল ইসলাম/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশী-বিদেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশ ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

 শনিবার (২৭ ডিসেম্বর) সকালে চতুর্থ কাজী আজহার আলী ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং প্রতিযোগিতায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।



বাংলাদেশ ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ আয়োজনের সহযোগিতা করে। প্রতিযোগিতায় নেপাল থেকেও ২টি দল অংশ নেয়।

বিকেল ৪টা পর্যন্ত টানা ৫ ঘণ্টা এ প্রোগ্রামিং প্রতিযোগিতা চলার কথা রয়েছে।

প্রতিযোগিতার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা।

বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার, বিইউ’র বোর্ড অব ট্রাস্টিজ সদস্য ও স্থপতি ইকবাল হাবিব, প্রতিযোগিতার প্রোগ্রাম ডাইরেক্টর সাদিক ইকবাল, ডেপুটি ডাইরেক্টর (ব্রান্ডিং) কাজী তাইফ সাদাত, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানগণ।

মশিউর রহমান রাঙ্গা বলেন, বিশ্বব্যাপী চাহিদার বিষয়টি মাথায় রেখে দক্ষ ও যোগ্য প্রোগ্রামার তৈরি করতেই এ ধরনের প্রতিযোগিতার কোনো বিকল্প নেই। তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের চিত্র তুলে ধরে রূপকল্প ২০২১ বাস্তবায়নে তিনি নবীন প্রোগ্রামারদের সহযোগিতা কামনা করেন।

প্রতিযোগিতার মূল বিচারকের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কায়কোবাদ।

 এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলকে যথাক্রমে ১ লাখ, ৫০ হাজার ও ২৫ হাজার টাকা করে দেয়া হয়।
 
এদিকে সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানকের পুরস্কার বিতরণ করার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।