ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফিরে দেখা-২০১৪

প্রযুক্তির সেরা দশ

জনি সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
প্রযুক্তির সেরা দশ

ঢাকা: দ্রুত গড়াচ্ছে সময়, তার চেয়েও দ্রুত এগিয়ে চলেছে প্রযুক্তি। ২০১৪ সাল শেষান্তে।

এখন বছরটির প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব কষা চলছে। প্রযুক্তি কী দিয়েছে বছরটিকে, অথবা বছরটিইবা প্রযুক্তির কাছ থেকে কী নিতে পেরেছে। খ্যাতনামা প্রযুক্তিবিদদের বিশ্লেষণ পৃথকভাবে উপস্থাপন করছে বছরে প্রযুক্তির সেরা অবদানকে। প্রখ্যাত প্রযুক্তিভিত্তিক সংবাদ মাধ্যমগুলোর বিশ্লেষণের বিশ্লেষণ করে এ বছরের সেরা ১০ প্রযুক্তি পণ্যকে পুনরায় পরিচয় করিয়ে দিচ্ছে বাংলানিউজ।
 
এ বছর বেশ কিছু পণ্য এনেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তবে মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল উল্লেখযোগ্য কয়েকটি পণ্য। বছরের তৃতীয় প্রান্তিকে (সেপ্টেম্বর) আইফোন ৬ ছেড়ে প্রযুক্তিপ্রেমীদের পছন্দের শীর্ষে উঠে আসে হ্যান্ডসেটটি। পছন্দের তালিকায় স্থান পায় স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৪। হ্যান্ডসেট ছাড়াও প্রযুক্তিপ্রেমীদের পছন্দের তালিকায় ছিল ক্যামেরা, হেডফোন, ট্যাব, ব্লুটুথ ইত্যাদি।
ব্লুঅ্যান্ট পাম্প এইচডি: হেডফোনটির ছবিই বলে দেয় এটি কতোটা স্মার্ট। এতে কোনো কর্ড ব্যবহার করা হয়নি। আকারে ছোট হলেও এর সাউন্ড কোয়ালিটি নিয়ে ব্যবহারকারী কোনো প্রশ্ন থাকার কথা নয়। বাড়তি স‍ুবিধা হিসেবে রয়েছে হেডফোনটি পানি প্রতিরোধক, যাতে করে সাঁতারুরা সহজেই ব্যবহার করতে পারবেন।

সনি এ ৬০০: ক্যামেরায় নতুনত্ব আনার মাধ্যমে চিত্রগ্রাহকদের আকর্ষণ ধরে রাখতে সবসময় এগিয়ে সনি। পাশাপাশি সনি এ ৬০০ ক্যামেরার মূল্যের বিষয়টির প্রাধান্য ছিল। কম ওজন ও সহজ অপশনের কারণে যে কোনো চিত্রগ্রাহকের কাছে এটি প্রাধান্য পাবে। এছাড়া, এর ক্যামেরার অসাধারণ ছবি কোয়ালিটি ও ছবি তোলার স্পিড যে কাউকে সহজে আকৃষ্ট করবে।

অ্যাসার ক্রোমবুক: সি৭২০ নামে ক্রোমবুকটি ছাড়ে তাইওয়ানভিত্তিক মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠান অ্যাসার। ক্রোমবুকটিতে চতুর্থ প্রজন্মের ইন্টেল কোর আই৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে, য‍ার ফলে ব্যবহারকারী একসঙ্গে অনেক ট্যাবে কাজ করতে পারবেন।

ডেনন এনভায়া ডিএসবি ২০০: দেখতে নারীদের সাইড ব্যাগের মতো মনে হলেও মূলত এটি ব্লুটুথ স্পিকার। এর ২.২৫ ইঞ্চির দু’টি স্পিকার বেসের সঙ্গে দেবে সুরের দরুণ সংমিশ্রণ। রিচার্জের ঝামেলার কথা বাদ দিলে এটি ব্যবহার খুবই সহজ।

অ্যাডোব ইঙ্ক অ্যান্ড স্লাইড: আর্টিস্ট ও ডিজাইনারদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি আবিষ্কার। এতে সহজেই যে কোনো ডিজাইন তৈরি করা যায়। আর তা দ্রুত কারো কাছ পাঠানো যায়। এ সুবিধার কারণে আর্টিস্ট ও ডিজাইনারদের কাছে ‍অ্যাডোব ইঙ্ক অ্যান্ড স্লাইড ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

মাইক্রোসফট সার্ফেস প্রো ৩: ‘ট্যাবলেট দ্যাট কেন রিপ্লেস ইউর ল্যাপটপ’। ব্যবসায়ীদের কথা মাথায় রেখেই ট্যাবলেটটি তৈরি করেছে মাইক্রোসফট। অপারেটিং সিস্টেমে উইন্ডোজ ৮ ব্যবহার করে এটি ডেক্সটপ হিসেবে ব্যবহার করা যাবে। ১২ ইঞ্চি পর্দার ট্যাবটিতে একটি স্ট্যান্ড ব্যবহার করা হয়েছে। এর ফলে যে কোনো অ্যাঙ্গেল থেকে ট্যাবটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে।

অ্যাপল আইপ্যাড এয়ার ২: অক্টোবরের মাঝামাঝিতে দ্বিতীয় প্রজন্মের আইপ্যাডটি উন্মুক্ত করে অ্যাপল। যা বিশ্বের সবচেয়ে পাতলা আইপ্যাড। ৯.৭ ইঞ্চি রেটিনা ডিসপ্লে পর্দার আইপ্যাডটির পুরুত্ব ৬.১ মিলিমিটার। অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে আইওএস‘র সর্বশেষ ভার্সন। আইপ্যাডে ব্যবহৃত এ৮এক্স প্রসেসর আইফোন ৬ ও ৬ প্লাসে ব্যবহৃত এ৮ প্রসেসরের চেয়ে আরও দ্রুত গতিসম্পন্ন। এর ৬৪ বিট প্রসেসর আগের আইপ্যাড থেকে ৪০ শতাংশ দ্রুত কাজ করবে।

অ্যামাজন কিন্ডেল ফায়ার: অনলাইন পড়াশোনা করতে পছন্দ করেন এমন পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল অ্যামাজনের কিন্ডেল ফায়ার। এর ফলে ব্যবহারকারীকে কোনো কাগজ অপচয় করতে হচ্ছে না। ক্রিস্টাল ক্লিয়ার ছবি কোয়ালিটি সম্পন্ন এ ই-বুক পাতলা ও হালকা।

স্যামসাং গ্যালাক্সি নোট ৪: চলতি বছরের সেপ্টেম্বরে হ্যান্ডসেটটি বাজারে আনে স্যামসাং। হাতে কোনো কিছু তৈরি করে (ছবি,নোট) তা দ্রুত ডিজিটাল টেক্সটে রূপান্তর করার সুবিধা রয়েছে এ স্মার্টফোনে। ৫.৭ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের ৪.৪.৪ কিটক্যাট ভার্সন। ২.৭ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসরের সঙ্গে রয়েছে ৩ জিবি ৠাম।

আইফোন ৬: বছরের সবচেয়ে আলোচিত হ্যান্ডসেটটি হলো আইফোন ৬। সেপ্টেম্বরের ৯ তারিখ হ্যান্ডসেটটি বাজারে ছাড়ে অ্যাপল। এর ফলে প্রযুক্তিপ্রেমীদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হয়। এ সময় আইফোন ৬ ও ৬ প্লাস নামে দু’টি হ্যান্ডসেট ছাড়ে অ্যাপল।
 
৪.৭ ইঞ্চি পর্দার আইফোন-৬ পুরুত্ব ৬.৯ মিলিমিটার। ৫.৫ ইঞ্চি পর্দার আইফোন-৬’র নাম দেওয়া হয়েছে আইফোন-৬ প্লাস। এর পুরুত্ব ৭.১ মিলিমিটার। হ্যান্ডসেটগুলোতে নেক্সট জেনারেশনের এ৮ চিপ ব্যবহার করা হয়েছে। এছাড়া, এর চিপ আগের হ্যান্ডসেটগুলোর চিপ এ৭ এর চেয়ে ১৩ গুণ ছোট।
 
২০১৪ সালে উল্লেখযোগ্য আরেকটি পণ্য হলো স্মার্টওয়াচ। ২০১৩ সালে বিশ্ববাসীর কাছে স্মার্টওয়াচের বার্তা পৌঁছালেও মূলত এর পূর্ণত‍া আসে এ বছরই। অ্যাপল তার আইফোন উন্মুক্তের সময় আইওয়াচ নামে একটি স্মার্টওয়াচও উন্মুক্ত করে। এছাড়া, ৩৬০ ডিগ্রি নামে একটি স্মার্টওয়াচ ছাড়ে মটোরোলা।
 
চলতি বছরের সঙ্গে পাল্লা দিয়ে আগামী ২০১৫ সাল প্রযুক্তিপ্রেমী বিশ্বকে কী উপহার দেয় এখন তা দেখার অপেক্ষায়!
 
বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।