ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বোয়িং’র সাথে ব্ল্যাকবেরি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
বোয়িং’র সাথে ব্ল্যাকবেরি

স্মার্টফোন তৈরিতে এবার বিমান শিল্প প্রতিষ্ঠান বোয়িং’কে সাথে নিয়ে কাজ করছে কানাডিয়ান মোবাইল নির্মাতা ব্ল্যাকবেরি। উভয় প্রতিষ্ঠানের নামের সাথে মিল রেখে নতুন স্মার্টফোনের নামকরণ হয়েছে ‘বোয়িং ব্ল্যাক’।



ব্ল্যাকিবেরি সিইও জন চেন জানিয়েছে যে ইতিমধ্যে নির্বাচিত কিছু সংখ্যক মানুষ ‘বোয়িং ব্ল্যাক’র ব্যবহার বিধি পরখ করার সুযোগ পাচ্ছে। তবে স্মার্টফোনটি তৈরির কাজ ইতিমেধ্যে শুরু হয়েছে।

ব্যবহারকারীরা স্মার্টফোনে যে ধরনের সুবিধাগুলো প্রত্যাশা করে থাকে, অ্যান্ড্রয়েড-নির্ভর এই ফোনে সব সুবিধায় উপস্থিত। বিশেষ করে ব্যাপক নিরাপত্তা সুবিধায় সমৃদ্ধ এটি। এতে ব্যবহারকারীরা কল এনক্রিপশন, স্যাটালাইটের সংযোগের সমর্থন পাবে।

তবে সবগুলো ফিচারের মধ্যে সবচেয়ে অন্যতম বলা হচ্ছে ’সেল্ফ ডেসট্রাকশন’। কিন্তু এটি কিভাবে কাজ করবে সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ব্ল্যাকবেরি। এদিকে বিশেষজ্ঞদের ধারণা এটা এমনভাবে পরিচালিত হবে যে ক্লাউড ব্যাকআপের পরই সবকিছু মুছে যাবে। তাই তথ্য-নিরাপত্তা নিয়ে সবসময় যারা উদ্বীগ্ন থাকে তাদের এদিকটা আকৃষ্ট করবে। এমনকি এতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও থাকবে।

উচ্চমূল্যের স্মার্টফোনের গ্রাহকদের কাছে এটি চাহিদাসম্পন্নই হবে বলে অনুমান করা হচ্ছে। কিন্তু পণ্যটি যে কেউ চাইলেই কিনতে পারবেনা। কেননা সরকারি প্রতিষ্ঠানগুলো এবং বিশেষ নামকরা সব ব্যক্তি যারা নিরাপত্তা নিয়ে উদ্বীগ্ন তাদের কথা ভেবেই ফোনটি আনছে ব্ল্যাকবেরি।

বোয়িং ব্ল্যাক’র দাম কত হতে পারে তা এখনও অপ্রকাশিত।

তথ্য মতে, দুই সিমের এই ফোনটি দেখতেও অসাধারন এবং কাজের সুবিধায় পছন্দমত সামঞ্জস্য করে নেয়া যাবে।  

নিরাপত্তা রক্ষায় ব্ল্যাকবেরি এন্টারপ্রাইজ ১২ সিস্টেমের কথা নিশ্চিত করে বলা হয় প্রতিবেদনে। বোয়িং ব্ল্যাক কেবলমাত্র ব্যবহারকারীর নিজের নিয়ন্ত্রনকে সমর্থন করবে বলে সব ধরনের কাজই স্মার্টফোনে করে নেয়ার সুযোগ থাকছে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad