ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সোমবার থেকে “কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন”

‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
সোমবার থেকে “কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন”

“ICCIT For Innovation” প্রতিপাদ্য নিয়ে সোমবার (২২ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে “১৭তম কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ২০১৪”।

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ এই সম্মেলনের আয়োজন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

মূল পৃষ্ঠপোষক রবি আজিয়াটা ‘রবি’ লিমিটেড।

ঢাকার অদূরে আশুলিয়ায় ডিআইইউ’র স্থায়ী ক্যাম্পাসের বিশাল সবুজ চত্বরে আয়োজিত এই সম্মেলনে বিশ্বের বেশ কিছু নামকরা বিদেশি বিশ্ববিদ্যালয় অংশীদার হিসেবে সক্রিয় ভূমিকা পালন করবে। এরমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন ভূক্ত দেশ সমূহের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়, ভারতের এমিটি ইউনিভার্সিটি ও কলিঙ্গ ইন্সটিটিউট অব ইন্ডাষ্ট্রিয়াল টেকনোলজি (KIIT) উল্লেখযোগ্য।

সম্মেলন ব্যবস্থাপনা সিষ্টেমের মাধ্যমে এবছর ‘ICCIT-2014 -২০১৪’তে ২৮টি দেশ থেকে মোট ৩৬৭ টি মৌলিক গবেষণাপত্র জমা পড়ে। যে সংখ্যা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি।  

আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা,  অষ্ট্রেলিয়া,  জাপান, ভারত, বাংলাদেশ, ফিজি, চীন, মালয়েশিয়া এবং শ্রীলংকার প্রায় শতাধিক নিরীক্ষক এসকল গবেষণাপত্র পুননিরীক্ষণ করেন। গবেষণাপত্রসমূহ সফলভাবে পুননিরীক্ষণ কার্য সম্পাদনের পর ৩৬৭ টি গবেষণাপত্রের মধ্যে ১০০ টি গবেষণাপত্র সম্মেলনে মৌখিক উপস্থাপনার জন্য গৃহীত হয়।

আয়োজক সুত্র মতে, এবারের সম্মেলনে গৃহীত ১০০ টি গবেষণাপত্র মোট ৯ টি দেশ থেকে  জমা পড়ে  যার ৮৪% - ই বাংলাদেশ থেকে গৃহীত হয়েছে। সম্মেলনে চারটি মূল প্রবন্ধ ও ৫টি কৌশলপত্র উপস্থাপিত হবে।  

এছাড়া গেইম ক্যাম্প, কম্পিটিটিভ লার্নিং সেশান, মোবাইল অ্যাপস ফোরাম এবং বিভিন্ন কর্মশালার সমন্বয়ে বিশাল প্রযুক্তিবিষয়ক অনুষ্ঠানমালার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উদ্বোধনী ও প্ল্যানারি সেশানের পরেই ইন্ডাষ্ট্রি, একাডেমী ও  সরকারের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারক কর্তাব্যক্তিদের অংশগ্রহণে “ বাংলাদেশে তথ্য যোগাযোগ প্রযুক্তির  ভবিষ্যত: সম্ভাবনা ও চ্যালেঞ্জ” শীর্ষক একটি একাডেমী- ইন্ডাষ্ট্রি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

সম্মেলনের প্রথম দিন প্রফেসর ম্যাথিও টার্ক মোবাইল ভিশন পরবর্তী প্রজন্মের প্রযুক্তিগত উন্নয়নের উপর একটি বৈজ্ঞানিক কর্মশালা পরিচালনা করবেন। দিতীয় দিন ইউনিভার্সিটি অব ক্যালগিরির ডঃ আনিস হক K12 বিজ্ঞান এবং প্রকৌশল শিক্ষার উপর আরেকটি কারিগরি কর্মশালা পরিচালনা করবেন।

এছাড়া রবি এমার্জিং প্ল্যাটফর্মে তরুন ও মেধাবী যুবকদের চিন্তা, মেধা ও মননকে পরবর্তী প্রজন্মের মোবাইল অ্যাপস ডেভেলাপমেন্টে আকৃষ্ট করতে একটি টেকনিক্যাল সেশান পরিচালনা করবে।

উল্লেখ্য, এবারের ‘ICCIT-2014 -২০১৪’ সম্মেলনে ডঃ ফাতেমা রশিদ এর নামে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad